যোগান রেখা ও যোগান সূচির মধ্যে পার্থক্য জানুন | বাংলা পার্থক্য | Bangla Parthokko

যোগান রেখা ও যোগান সূচির মধ্যে পার্থক্য

জানুন ,যোগান রেখা ও যোগান সূচির বাংলা পার্থক্য , যোগান রেখা ও যোগান সূচির মধ্যে Parthokko Bangla, jogan suchi o jogan rekhar moddhe parthokko,difference between supply carve and Supply Schedule bangla, পোষ্টটি পড়ুন ।

যোগান সূচি কাকে বলে ?

দ্রব্যের মূল্য ও যোগানের মধ্যকার সমমুখী সম্পর্ক যখন তালিকার মাধ্যমে দেখানো হয়, তাই যোগান সূচি। যোগান সূচি গাণিতিকভাবে তালিকা বা টেবিলের মাধ্যমে দেখানো হয়। যোগান সূচি প্রথমে তৈরি করে নিতে হয় ।

যোগান রেখা কাকে বলে ?

যোগান সূচি যখন রেখার মাধ্যমে প্রকাশ করা হয় তাকে যোগান রেখা বলে । যোগান রেখা জ্যামিতিকভাবে দেখানো হয়। যোগান সূচিকে পরে যোগান রেখায় রূপ দেয়া হয় ।

যোগান রেখা ও যোগান সূচির মধ্যে পার্থক্য

যোগান রেখা ও সূচির মধ্যে পার্থক্য

যোগান রেখা ও যোগান সূচির মধ্যে পার্থক্যগুলো নিম্নে দেওয়া হলো :

১। যোগান সূচি গাণিতিকভাবে তালিকা বা টেবিলের মাধ্যমে দেখানো হয়। যোগান রেখা জ্যামিতিকভাবে দেখানো হয়।

২। যোগান সূচি প্রথমে তৈরি করে নিতে হয় , তারপর তা যোগান রেখায় রূপ দেয়া হয় ।

৩। দ্রব্যের মূল্য ও যোগানের মধ্যকার সমমুখী সম্পর্ক যখন তালিকার মাধ্যমে দেখানো হয়, তাই যোগান সূচি। যোগান সূচি যখন রেখার মাধ্যমে প্রকাশ করা হয় তাকে যোগান রেখা বলে ।

৪। একটি টেবিল শুধুমাত্র তার মধ্যে দেয়া তথ্য হিসাবে বড় হবে তথা যোগান সূচি বড় হবে । যোগান রেখা y- অক্ষের মান সংখ্যা দ্বারা নির্ধারিত হবে যে তা বড় হবে না ছোট।

৫। ভোক্তা বিভিন্ন দামে বিভিন্ন পরিমাণ দ্রব্য ক্রয় করতে ইচ্ছুক যোগান সূচি তাই প্রকাশ করে। নির্দিষ্ট দামে ভোক্তা দ্রব্যের কি পরিমাণ কিনতে ইচ্ছুক যোগান রেখা তাই প্রকাশ করে।

আরও পড়ুন: 
Bangla নামের অর্থ | 100,001+ শিশুর নামের অর্থ জানুন বাংলা

নামের অর্থ জানতে চান ? নাম দিয়ে এন্টার দিন




৬। যোগান রেখার ক্ষেত্রে, ডেটা এবং আউটপুট যোগান সূচি থেকে ডেটার চেয়ে বেশি সঠিক বলে মনে হয়। যোগান সূচিতে থাকা তথ্যগুলি যোগান রেখার মতো মূল্যবান নাও হতে পারে ।

৭। যোগান সূচির একদিকে দ্রব্যের প্রতি এককের দাম এবং তদনুযায়ী দ্রব্যের কত একক ক্রয় করা হলো তা দেয়া থাকে। অন্যদিকে যোগান রেখার দু’টি অক্ষ (ধীরং) থাকে। একটি দামের অক্ষ এবং অপরটি যোগানের পরিমাণের অক্ষ।

৮। যোগান সূচির উপর নির্ভর করে এবং ব্যবহার করার সময় সরবরাহের পরিবর্তন দেখা সহজ কাজ নয়। যাইহোক, যোগান রেখার উপাত্ত এবং প্রতিনিধিত্বের উপর নির্ভর করা কিছুটা সহজ কারণ এটি এক ধরণের প্রবণতা দেখায়।

Author: drmasud