শিখে নিন Sony Xperia কাস্টম রম ফ্ল্যাশ (টিউটোরিয়াল)

আমরা অনেকেই কাস্টম রম শব্দের সাথে পরিচিত। অ্যান্ড্রয়েড ডিভাইস কেনার পর আমরা প্রথমেই যে কাজটা করি তা হল রুট। আর রুটের পরেই আসে কাস্টম রমের কথা। স্টক রমে অনেক সীমাবদ্ধতা থাকার কারণে আমরা কাস্টম রম ফ্ল্যাশ করতে চাই। কারণ কাস্টম রম ছাড়া কখনোই অ্যান্ড্রয়েড ডিভাইসে কাস্টমাইজেশনের পূর্ণ মজা পাওয়া সম্ভব না। সনি  ডিভাইস গুলোর জন্য অন্যান্য রম থাকলেও আমার মতে CyanogenMod রম বেস্ট। তো চলুন আজ আমরা দেখব কিভাবে সনি ডিভাইসে CyanogenMod কাস্টম রম ইন্সটল করতে হয়…

sony copy

CyanogenMod ইন্সটল করার পদ্ধতিঃ 

১) প্রথমে CyanogenMod নিয়ে লিখা আমার আগের পোস্ট থেকে আপনার ডিভাইসের জন্য CyanogenMod রম এর জিপ ফাইল ডাউনলোড করে নিন।

CyanogenMod Rom Download

২) এবার ডাউনলোড করা জিপ ফাইল টি পিসিতে একটি ফোল্ডারের ভিতরে এক্সট্রাক্ট করে নিন। এক্সট্রাক্ট করার পর আপনি একটি Boot.img ফাইল পাবেন। এই ফাইল টি ফাস্টবুটের জন্য প্রয়োজন হবে। আপনার পিসিতে ফ্ল্যাশটুল ইন্সটল করা থাকতে হবে। এবার ফ্ল্যাশটুল যেখানে ইন্সটল করেছেন সেই ড্রাইভে যেয়ে ফ্ল্যাশটুল  ফোল্ডারের ভিতরে ফার্মওয়্যার ফোল্ডারে boot.img ফাইল টি কপি করে রাখুন। এই ফোল্ডারে boot.img ফাইল ছাড়া অন্য কোন ফাইল রাখবেন না।

Flashtool Download

৩) এবার CyanogenMod রমের জিপ ফাইল এবং আপনার রমের জন্য গুগল অ্যাপস এর জিপ ফাইল আপনার ডিভাইসের এসডি কার্ডে কপি করে নিন। সরাসরি এসডি কার্ডে কপি করবেন। কোন ফোল্ডারে রাখার প্রয়োজন নেই।

৪) আপনার ডিভাইসটি ফাস্ট বুট মোডে পিসিতে কানেক্ট করুন।

৫) এবার পিসিতে ফ্ল্যাশটুল ওপেন করে ফ্ল্যাশ বাটনে ক্লিক করে ফাস্টবুট সিলেক্ট করুন। তারপরে একটি উইন্ডো দেখতে পাবেন। সেখানে Select Kernel To Flash এ ক্লিক করুন। ব্যাস, কার্নেল ফ্ল্যাশ হয়ে গেল।  ফ্ল্যাশ হয়ে গেলে ফোন রিবুট দিন।

৬) এবার রিকভারি মোডে যাওয়ার জন্য আপনার ডিভাইস রি বুট হওয়ার সময় কয়েকবার ভলিউম রকার চাপুন ।

৭) ডিভাইসটি ClockworkMod Recovery তে বুট হলে মেনুর উপরে বা নিচে যাওয়ার জন্য আপনাকে ভলিউম রকার ব্যবহার করতে হবে এবং কোন মেনু সিলেক্ট করতে হলে পাওয়ার বাটন বাওহার করতে হবে। যদিও অনেক ডিভাইসে পাওয়ার বাটন ব্যাক মেনুতে যাওয়ার জন্য ব্যবহার করা হয়। সেক্ষেত্রে কোন মেনু সিলেক্ট করার জন্য আপনাকে হোম বাটন ব্যবহার করতে হবে।

৮) এবার রিকভারি মেনু থেকে Wipe data/Factory reset অপশন টি সিলেক্ট করুন। তবে নতুন রম ফ্ল্যাশ করার আগে আপনি ইচ্ছা করলে Backup and restore অপশনের মাধ্যমে আপনার বর্তমান রমের ব্যাক আপ করে নিতে পারেন।

৯) এবার Install zip from SD card অপশন সিলেক্ট করুন।

১০) এবার Choose zip from SD card সিলেক্ট করুন।

১১) এবার কিছুক্ষণ আগে আপনি রমের যে জিপ ফাইলটি কপি করে রেখেছিলে তা সিলেক্ট করুন। এরপর কনফার্মেশন চাইলে Yes সিলেক্ট করে দিন।  এখন আপনার CyanogenMod রম টি ফ্ল্যাশ হবে।

১২) রম ফ্ল্যাশ হলে মেইন মেনুতে ফিরে যান। এবং একই পদ্ধতিতে আপনার রমের জন্য গুগল অ্যাপস জিপ ফাইল ফ্ল্যাশ করুন।

১৩) এবার মেইন মেনু থেকে Reboot system now সিলেক্ট করুন।

ব্যাস আপনার কাজ শেষ। Enjoy your new cyanogenMod ROM

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *