সঠিক ড্রাইভার সনাক্ত করার উপায়

 অনেক সময় আমাদের মাদারবোর্ডের সিডি হারিয়ে ফেলার দরুন জানতে পারিনা কম্পিউটারে কি কি ডিভাইস/ইন্টিগ্রেটেড সার্কিট রয়েছে। তাই, অনেক সময় সে ড্রাইভারগুলো ইন্সটল না করায় আমরা ডিভাইস ম্যানেজারে দেখতে পাই, “Unknown Devices” নামন হলুদরঙের চিহ্ন, অনেক সময় BSOD (Blue Screen of Death) এও দেখতে পাই 0×0141/10DE শব্দ, মূলত এই ধরনের শব্দ আপনার কম্পিউটারে রক্ষিত ডিভাইস আইডি নম্বর অথবা, ডিভাইস কোড।

অনেক সাধারণ কম্পিউটার ব্যাবহারকারী এই নম্বরের মূল অর্থ বুঝতে পারেন না, তাই, তাদের জন্য এই পোস্ট।

কিভাবে আইডি সংগ্রহ করবেন?

Run – > cmd -> devmgmt.msc টাইপ করে ইন্টার চাপুন। অথবা, Start -> Control Panel -> System -> Hardware-> Device Manager ক্লিক করুন।

এখন, Unknown Device টির উপর রাইট-ক্লিক করে, Properties -> Detail ট্যাবে ক্লিক করুন -> Hardware Ids ড্রপ-ডাউন লিস্ট থেকে সিলেক্ট করুন। অনেকটা নিচের ছবির মত।

VEN_8086 = Vendor ID

DEV_10DE = Device Code/ID

দেখতে পাবেন।

মুলত আপনার এই দুটি অংশ লাগবে Unknown Device সার্চ করার জন্য।

এখন, কোথায় সার্চ করবেন?

এই কাজ সহজ করে দিয়েছেঃ www.PCIDatabase.com. সাইটটি।  Vendor search ফিল্ডে আপনার ভেন্ডর আইডি দিন এবং  Device Search ফিল্ডে আপনার ডিভাইস আইডি দিন।

এতে ও আপনার ড্রাইভার না পেলে আপনি http://driveragent.com/ এখান থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে এবং ইন্সটল করে আপনার ড্রাইভারটি সহজেই পেতে পারেন।

অনেক উপায়েই অপরিচিত ডিভাইসের ড্রাইভার পাওয়া  যায়। যেমনঃ যদি ইন্টারনেট থাকে তখন উইন্ডোজ আপডেট ব্যাবহার করে, যেকোন ডিভাইসের (ডিভাইস ম্যানেজার থেকে) উপর রাইট-ক্লিক করে properties – driver-update drivers করে ও তা পারবেন।

Author: Muktoit

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *