সভ্যতা কি বা কাকে বলে ? | প্রশ্ন উত্তর বিস্তারিত

সভ্যতা কি বা কাকে বলে

সভ্যতা কি বা কাকে বলে ?

সভ্যতা : সভ্যতা হচ্ছে সাংস্কৃতিক জীবনের একটি পরিনত স্তর। সভ্যতা হচ্ছে কুসংস্কারবর্জিত সমাজের চূড়ান্ত রূপ । সংস্কৃতি যখন একটি বিশেষ পর্যায়ে উন্নীত হয়, যখন বিজ্ঞান ও কলার কিছু অগ্রগতি সাধিত হয় এবং জীবনমান কিছুটা উন্নত হয় তখন তাকে সভ্যতা বলে।

সভ্যতা কি বা কাকে বলে

সমাজবিজ্ঞানীদের সভ্যতার সংজ্ঞা বিভিন্ন সংজ্ঞা নিম্নরূপ :

সমাজবিজ্ঞানী আরনন্ত্র টয়েনবির মতে সভ্যতা

সমাজবিজ্ঞানী আরনন্ত্র টয়েনবির মতে সভ্যতা বলতে নীতি, ধর্মীয়, ঐতিহ্য এবং আদর্শের এবন এক প্রাতিষ্ঠানিক রূপকে বুঝায় যা এক বা একাধিক সমাজকে প্রভাবিত করে।




জিসর্বাটের মতে সভ্যতা

জিসর্বাটের মতে সভ্যতা মতে, “সভ্যতা হচ্ছে সাংস্কৃতিক জীবনের একটি পরিনত স্তর”।

সমাজবিজ্ঞানী মর্গানের মতে সভ্যতা

সমাজবিজ্ঞানী মর্গানের মতে সভ্যতা হচ্ছে বিবর্তন নামক শীর্ষ ধাপ। যে সমাজে লেখা, ভাষা, বর্ণমালা আছে, ধাতুর ব্যবহার ও লিখিত দলিলের প্রচলন আছে সে সমাজই সভ্য।

রিস্টার্ট কে এর মতে সভ্যতা

রিস্টার্ট কে বলেন, “Civilization is supposed to be a stage of culture reached by a more evolved and complex society in which those large aggregations of people, called cities, come in to existence.” অর্থাৎ, সংস্কৃতির যে স্তরকেই সভ্যতা বলা যায় যে স্তরে একটি অপেক্ষাকৃত উন্নত ও মিশ্র সমাজ বহু সংখ্যক জনমানবের সমাবেশ সৃষ্টি করে যাদেরকে আমরা নগর আখ্যা দিয়ে থাকি।

সমাজবিজ্ঞানী ই. বি টেইলরের মতে সভ্যতা

সমাজবিজ্ঞানী ই. বি টেইলরের মতে সভ্যতা সমাজের সদস্য হিসেবে মানুষ যেসব অভ্যাস ও দক্ষতা লাভ করে এবং যেসব জ্ঞান ও বিশ্বাস, শিল্প, আইন, নৈতিকতাবোধ আচার-আচারণ গড়ে তোলে সেগুলোই তার সভ্যতা।




ম্যাকাইভার ও পেজ (Maciver & Page) এর মতে সভ্যতা

ম্যাকাইভার ও পেজ (Maciver & Page) এর মতে সভ্যতা , “সভ্যতা অর্থে আমরা বুঝি মানুষ তার জীবনধারণের ব্যবস্থা নিয়ন্ত্রণকল্পে যে যান্ত্রিক ব্যবস্থা সংগঠন সৃষ্টি করেছে তারই সামগ্রিক রুপ”।

সমাজবিজ্ঞানী মন্টেস্কু ও হান্টিংটনের মতে সভ্যতা

সমাজবিজ্ঞানী মন্টেস্কু ও হান্টিংটনের মতে সভ্যতা হচ্ছে ভৌগলিক তথা প্রাকৃতিক পরিবেশের আশির্বাদ ফসল।

ইংরেজী ‘Civilization’-এর বাংলা অর্থ করা হয়েছে সভ্যতা। সমাজবিকাশের পদ্ধতি বা পর্যায় বিশেষ Oxford English Dictionary অনুসারে ইংরেজী ‘Civilize’ শব্দটির অর্থ হল আদিম বা অজ্ঞ অবস্থা থেকে উন্নতর অবস্থায় তুলে আনা সভ্য করা, উন্নত ও শিক্ষত করা বুঝায়। ‘Civilize’ শব্দটিকে Dictionary তে এভাবে বলা হয়েছে যে, “ to bring out a state of barbarism, to instruct in the art of life; to enlighten and refine.” অর্থাৎ “বর্বর অবস্থা হতে উদ্ধার, জীবনযাত্রার কলা-কৌশল শিক্ষা; মানুষকে জ্ঞানে আলোকিত ও তরা রুচি মার্জিত করা”।

Author: drmasud