সাধারন সর্দি কাশি ও আমাদের অজ্ঞতা জানা থাকা ভাল

সাধারন সর্দি কাশি ও আমাদের অজ্ঞতা

 

আমরা সাধারন সর্দিকাশি হলে সাথে সাথেই পাশের পল্লী ডা: এর কাছে যাই ও তার পছন্দমত বা নিজের মত করে একটা ঔসদ নামক বিষ ক্রয় করি। আসলে আমি ও আমার চিকিৎসক মানে পল্লী ডা: দুজনেরই যে ঔষধটা দিল বা খেলাম তার সম্পর্কে ধারনা নেই। আমি পল্লী ডা: সাহেবকে খাট করার চেষ্টা করছি না বা এটা আমার উদ্দেশ্য ও নয়।যদি না পল্লী ডা: এর কোন সরকারী প্রশিক্ষন থাকত?আর যাদের সামান্য প্রশিক্ষন আছে তারা বা তাদের যেটুকু শিক্ষা দেওয়া হয় তারা তা কোন দিনই পালন করেন না তদুপরি তাদের দোকানে এমন সব ঔষধ রাখেন যা সম্পর্কে তাদের কখনও শেখানো হয় না ও এটা তাদের শিক্ষা দেওয়ার যোগ্যতা বা কারিকুলাম নেই।আর আমার দেশের ৯০ভাগ জনগন তাদের কাছেই চিকিৎসা নতে আসেন জেনেশুনে বা অজ্ঞতার করনে ই হোক।
আমার আপনাদের উদ্দেশ্যে তথ্য হল সাধারন সর্দি কাশিতে কোন ঔষধই প্রয়োজন হয় না আর যেটুকু দরকার সেটার অভিজ্ঞতা না আমাদের আছে না আছে ঐ ডা: সাহেবের।সাধারন সর্দিকাশি এমনিতেই সেরে যায় ,আর যদি সামান্য ঔষধ লাগে আর তা হল Antihistamine,and antipyretic জাতীয় সামান্য ঔষধ।
আমার কথা হল আমি বা আমরা যে ডা: এর কাছে গেলাম সে এমন ধরনের Antibiotic(Cprofloxacin)জাতীয় ঔষধ আবশ্যই দেন যার কার্যকারিতা বা ডোজ বা ক্ষতি এর কোনটাই তার জনা নেই এবং তাদের তা জানার কথাও নয়।
আর এমন অজানা সব ঔষধ খাওয়ার ফলে আমরা সবসময়ই বিপদে পরছি।
অথচ এর জন্য সরকারী কোন সহযোগীতা ছাড়াই আমরা রক্ষা পেতে পারি।
আপনার পাশেই আছে সরকারী স্বাস্থ্যকেন্দ্রে চাকুরীরত উচ্চ প্রশিক্ষন প্রাপ্ত যে কোন একজন।
আর সেই একজন যদি হয় ডিপ্লোমা ফার্মাসিষ্ট তাহলে তো কথাই নেই,পরামর্শ করেন তার সাথে কি করা দরকার বা কোথায় যেতে হবে আপনাকে সাথে জেনে নিনা অভিজ্ঞ ডা:এর ঠিকানা।

আর সেই একজন যদি হয় ডিপ্লোমা ফার্মাসিষ্ট তাহলে তো কথাই নেই,পরামর্শ করেন তার সাথে কি করা দরকার বা কোথায় যেতে হবে আপনাকে সাথে জেনে নিনা অভিজ্ঞ ডা:এর ঠিকানা।আর সেই একজন যদি হয় ডিপ্লোমা ফার্মাসিষ্ট তাহলে তো কথাই নেই,পরামর্শ করেন তার সাথে কি করা দরকার বা কোথায় যেতে হবে আপনাকে সাথে জেনে নিনা অভিজ্ঞ ডা:এর ঠিকানা।
এর ফলে আপনারও পাওয়া সম্ভব গ্রমের মধ্যে সঠিক ও নিভূল চিকিৎসা্–চলবে

স্বাস্থ্য সম্পর্কে কেটাগরি নাই কেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *