সেরা ৬ প্রাকৃতিক উপায়ে ইঁদুর দমন | ঘরোয়া পদ্ধতীতে ইঁদুর দমনের উপায় | COMILLAIT| Bangla Technology Blog | বাংলা প্রযুক্তি ব্লগ

সেরা ৬ প্রাকৃতিক উপায়ে ইঁদুর দমন | ঘরোয়া পদ্ধতীতে ইঁদুর দমনের উপায়

লেখক : | ০ টি কমেন্ট | 84 বার দেখা হয়েছে দেখা হয়েছে । শেয়ার করে আপনবর বন্ধুদের জানিয়ে দিন ।

ইঁদুরের হাত থেকে রক্ষা পাওয়ার উপায়টি সহজ নয়। আর এক্ষেত্রে ইঁদুরের বিষ ইঁদুর মারার অন্যতম কার্যকর একটি পদ্ধতি। তবে অনেকের ঘরে শিশু বা অন্যান্য পোষা প্রাণী থাকে বলে বিষ দেওয়াও নিরাপদ নয়। আর তাই চলুন জেনে নেই কিভাবে প্রাকৃতিক উপায়ে ইঁদুর দমন করবেন।

পেঁয়াজের ব্যবহার

পেঁয়াজও প্রাকৃতিক উপায়ে ইঁদুরের দমনের অন্যতম একটি উপায়। পেঁয়াজের গন্ধ এরা সহ্য করতে পারে না। আবার এরা পেঁয়াজ হজমও করতে পারে না। কিন্তু স্বভাববশত কামড় দেয় পেঁয়াজে। ফলে সেই পেঁয়াজ হজম না করতে পারার কারনে মারা যায় ইঁদুর। তাই ইঁদুর যেখানে রয়েছে বলে মনে করছেন বা ইদুরের গর্তের সামনে, পেঁয়াজ টুকরো রেখে দিলে ইঁদুর পালাবে বা মরে যাবে।

তেজপাতার ব্যবহার

ইঁদুরের দমনের অন্যতম আরেকটি প্রাকৃতিক উপায় হলো তেজপাতার ব্যবহার। তেজপাতা খাওয়ার পর ইঁদুরেরা এটি একেবারেই হজম করতে পারে না। আর এ কারণে খুব সহজেই মারা পড়ে। তাই যে সকল স্থানে ইঁদুরের উপদ্রব বেশি বা ইঁদুরের আবাস রয়েছে মনে করছেন, সেসব স্থানে আস্ত তেজপাতা বা তেজপাতা গুঁড়ো করে ছড়িয়ে রাখুন।

গোলমরিচের ব্যবহার

প্রাকৃতিক উপায়ে ইঁদুর দমনের একটি কার্যকরী উপায় হলো গোলমরিচ। গোলমরিচের তীব্র গন্ধ ইঁদুর একেবারেই সহ্য করতে পারে না। এর ঝাঁঝালো ঘ্রাণ ইঁদুরের ফুসফুসে গেলে নিশ্বাস নিতে পারে না ইঁদুর। তাই যে সকল স্থানে ইঁদুরের উপদ্রব বেশি বা ইঁদুরের আবাস রয়েছে মনে করছেন, সেসব স্থানে গোলমরিচের গুঁড়া ছিটিয়ে রাখুন।

মেন্থল বা পিপারমিন্ট অয়েলের / পুদিনা পাতার  ব্যবহার

মেন্থল বা পিপারমিন্ট অয়েল ইঁদুর দমনের অন্যতম একটি উপাদান। এর ঝাঁঝালো গন্ধ ইঁদুরেরা সহ্য করতে পারে না। তাই কয়েক ফোটা মেন্থল বা পিপারমিন্ট অয়েল তুলায় দিয়ে যে সকল স্থানে ইঁদুরের উপদ্রব বেশি বা ইঁদুরের আবাস রয়েছে মনে করছেন, সেসব স্থানে দিয়ে রাখুন। তবে যদি ঘরে পিপারমিন্ট অয়েল না থাকে তাহলে, পুদিনা পাতা ছেঁচে অলিভ অয়েল বা কাস্টর অয়েলে দিয়ে ফুটিয়ে নিন এবং ঠান্ডা করে ব্যবহার করতে পারেন। কিংবা বাড়ির আশেপাশে পুদিনা গাছও চাষ করতে পারেন।

গরুর গোবরের ব্যবহার

দুর্গন্ধযুক্ত প্রক্রিয়া হলেও গরুর গোবর ইঁদুর তাড়ানোর খুব ভালো একটি পদ্ধতি। ইঁদুরেরা গরুর গোবর খেলে তা তাদের পাকস্থলীতে অত্যাধিক তাপ উৎপন্ন করে। যার ফলে এরা মারা যায়। তাই ইঁদুর দমনে যেসব স্থানে ইঁদুর আছে বলে মনে করেন সেখানে কিছুটা গরুর গোবর রেখে দিতে পারেন। আশাকরি ভালো কাজে দিবে।

বিড়াল বা কুকুর পোষা

ইঁদুর দমনের অন্যতম আরেকটি প্রাকৃতির উপায় হল বিড়াল বা কুকুর পোষা। কারন গবেষণায় দেখা গেছে, যে বাড়িতে বিড়াল কিংবা কুকুর থাকে সে বাড়িতে ইঁদুরের উৎপাত কম হয়।

লেখাটি আপনাদের ভাল লেগেছে?
FavoriteLoadingপ্রিয় পোষ্ট যুক্ত করুন

১টি কমেন্ট করুন

*