হার্ড-ডিস্কের পারফরমেন্স বাড়িয়ে নিই

অনেক দিন পর লিখছি । ভাল লাগলে মন্তব্য করে জানাবেন । এখন প্রায় সবারই পিসির কনফিগারেশন অনেক হাই। কিন্তু আপনি কি জানেন কিছু মাদার বোর্ড এবং অপারেটিং সিষ্টেম নির্মাতাদের ডিফল্ট কনফিগারেশন এর জন্য আপনার হার্ড় ডিস্ক  সেকেলে  আমলের গতি পাচ্ছে? ব্যপারটা ক্লিয়ার করে বলি। হার্ড ডিস্ক মূলত দুই প্রকার-

ক) পাটা এবং খ) সাটা

পাটার পারফরমেন্স সাটা অপেক্ষা অনেক কম। অর্থাৎ সাটার রিড, রাইট, স্পিন ইত্যাদি পাটার তুলনায় অনেক বেশি। আমরা সাটা হার্ড ডিস্ক ব্যবহার করার পরেও পাটার মত পারফরমেন্স পাচ্ছি। আসুন আমরা কিছু সিষ্টেম সেটিং পরিবর্তন করে পারফরমেন্স বাড়াই। এর জন্য AHCI বা এডভান্সড হোস্ট কন্ট্রোলার ইন্টারফেস কে সক্রিয় করতে হবে।

ক) সক্রিয় করতে স্টার্ট মেনুতে  regedit লিখে রেজিস্ট্রি এডিটর অপেন করুন। রান থেকেও এই কাজটি করা যায়। এখন HKEY_LOCAL_MACHINE\System\CurrentControlSet\Services\Msahci এ যান।

খ) ডনপাশের বক্স থেকে Start এন্ট্রিটির ভ্যালু 3 থেকে 0 করে দিন।

গ) এবার কম্পিউটার রিষ্টার্ট করুন। বায়োসে গিয়ে আপনার হার্ড ডিস্ক এর সাটা কনফিগারেশন খুজে বের করে তা AHCI করে সেভ করে বের হয়ে আসুন।

ঘ) এবারে কমপিউটার চালু করলে উইনডোজ আপনার হার্ড ডিস্ক কে নতুন করে ডিটেক্ট করবে। এর পর আপনার পিসি নিজে থেকেই রিষ্টার্ট চাইবে। রিস্টার্ট করে সাটার সার্ভিস উপভোগ করুন।

 

বিঃ দ্রঃ আমি উইনডোজ ৭ ব্যবহার করে।এজন্য অন্য উইনডোজ এ ব্যবহার না পারলে জানাবেন।

2 thoughts on “হার্ড-ডিস্কের পারফরমেন্স বাড়িয়ে নিই

  1. ডিয়ার আশিক ভাই। অসম্ভব গতি দিয়েছেন- পোষ্টে। কিনউত এ গতিতে কম্পিটারের কোন ক্ষতি হবে কি না- বিস্তারিত জানাবেন। আপনার জীবন গতিময় হোক। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *