১ কোটি ডলার জরিমানা দিলো ফেইসবুক


৫ ইউজারের করা মামলায় ১ কোটি ডলার জরিমানা দিলো সোশাল নেটওয়ার্কিং সাইট ফেইসবুক। সোশাল অ্যাডের মাধ্যমে সদস্যদেরঅ্যাকাউন্ট এবং ব্যক্তিগত তথ্য রক্ষার অধিকার খণ্ডন করায় মামলাটি করেছিলেন ফেইসবুকের ওই ৫ ইউজার। মামলায় হেরে এখন ১ কোটি ডলার জরিমানা দিতে হচ্ছে সোশাল নেটওয়ার্কিং সাইটটিকে। জনকল্যাণমূলক কাজে ব্যবহার করা হবে এই ১ কোটি ডলারের পুরোটাই। খবর বিবিসির।
ফেইসবুকে ওই সোশাল অ্যাডগুলো ‘স্পনসর্ড স্টোরি’ হিসেবে পরিচিত। আর বিজ্ঞাপনগুলোতে ‘লাইক’ করলেই ব্যবহারকারীর ফেইসবুক বন্ধুদের পেইজে পপআপ হিসেবে দেখা যেতো।
গত বছরের ডিসেম্বর মাসে ক্যালিফোর্নিয়ার স্যান হোজের ফেডারেল কোর্টে ওয়েবসাইটটিতে সোশাল অ্যাডের যথেচ্ছ ব্যবহারেরবিরুদ্ধে মামলা করেন ফেইসবুকেরই৫ ব্যবহারকারী। সম্প্রতি মামলাটির রায়ে ওই ৫ সদস্যের দাবির পক্ষে রায় দিয়ে ফেইসবুককে ১ কোটি ডলার জরিমানা করে বসে আদালত।
মামলার শুনানিতে এই ধরনের বিজ্ঞাপনকে ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ‘হোলি গ্রেইল অফ অ্যাডভার্টাইজিং’ বলে দাবি করলেও তার এই দাবি আমলে নেয়নি আদালত। মামলার রায়ে জজ লুসি কোহ বলেন, ‘কারো ব্যক্তিগত পছন্দ বা অপছন্দ নিয়ে কোনো তথ্য তার অনুমতি ছাড়া ব্যবহার করা ক্যালিফোর্নিয়ার আইন বিরোধী।’
তবে এ মামলাটির নিষ্পত্তি হলেও আরো বেশ কয়েকটি মামলায় আদালতে লড়ছে ফেইসবুক। শেয়ার মার্কেটে অভিষেকের কিছুদিন পরই জুকারবার্গ এবং ফেইসবুক তাদের সর্বশেষ অর্থনৈতিক তথ্য গোপন করছে এই দাবিতে মামলা করেন শেয়ারহোল্ডাররা। অন্যদিকে ফেইসবুক অনুমতি ছাড়াই ১০টি পেটেন্টের অপব্যবহার করেছে এই অভিযোগে মামলা করেছে আরেক ইন্টারনেট জায়ান্ট ইয়াহু।

2 thoughts on “১ কোটি ডলার জরিমানা দিলো ফেইসবুক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *