২৮ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে জমজমাট গণিত অলিম্পিয়াড উৎসব

 

চলিত মাসের ২৮ তারিখ থেকে শুরু হচ্ছে ১১ তম গণিত অলিম্পিয়াড উৎসব। আঞ্চলিক পর্ব শুরু হবে কুমিল্লা উৎসবের মাধ্যমে। শুক্রবার অনুষ্ঠিত হওয়া উৎসবে কুমিল্লা, ব্রাক্ষনবাড়িয়া, চাঁদপুর জেলা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।math640

বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সমন্বয়ক বায়েজিত ভূঁইয়া জুয়েল ১১ তম আসরের সময়সূচী সম্পর্কে বলেন, ২০১২ সালের জানুয়ারি মাসের ৩ তারিখে শনিবার ফেনী জেলায় দ্বিতীয় উৎসব অনুষ্ঠিত হবে । এখানে লক্ষ্মীপুর, ফেনী ও নোয়াখালী জেলার শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে।

এছাড়া ৪ জানুয়ারি ঠাকুরগাঁও, ৫ জানুয়ারি রংপুর, ৬ জানুয়ারি বগুড়া , ৯ জানুয়ারি
রোববার রাজশাহী, ১০ জানুয়ারি বুধবার বরিশাল, ১১ জানুয়ারি বৃহস্পতিবার খুলনা, ১২ জানুয়ারি শুক্রবার যশোর, ১৩ জানুয়ারি শনিবার ফরিদপুর।

matha.640

 

১৩ জানুয়ারি দুটো অঞ্চলে সিলেট ও জামালপুরে একেই সাথে উৎসব অনুষ্ঠিত হবে। ১৮ জানুয়ারি সোমবার ময়মনসিংহ। এবার ঢাকাতে দ্বিতীয় বারের মতো দুটো উৎসব অনুষ্ঠিত হবে। প্রথমটি ঢাকা-১ জানুয়ারি মাসের ২০ তারিখে আর দ্বিতীয়টি ২৫ তারিখে ঢাকা-২। ২০ জানুয়ারি রোববার রাঙামাটি, ২১ তারিখ সোমবার চট্টগ্রাম। আগামী ৮ ও ৯ ফেব্রুয়ারি সব আঞ্চলিক উৎসবের বিজয়ীদের নিয়ে ২০১৩ এর জাতীয় উৎসব। সময়সূচী জানতে এই ওয়েবসাইট ভিজিট করুন।

অংশগ্রহণকারী :
আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে কেবল প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ের একাদশ-দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীরা অন্তর্ভুক্ত। কিন্তু দেশে গণিতকে জনপ্রিয় করার জন্য প্রাক-বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ে গণিত অলিম্পিয়াড আয়োজন করা হচ্ছে। এই পর্যায়ের ছাত্র-ছাত্রীদের কয়েকটি ক্যাটাগরিতে ভাগ করা হয়। ক্যাটাগরিগুলো হল

ক্যাটাগরি বাংলা মাধ্যম/শিক্ষাবোর্ডের অধীন ইংরেজি মাধ্যম/ব্রিটিশ সিস্টেম
ক. প্রাইমারী তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী Std III – Std V
খ. জুনিয়র ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী Std VI – Std VIII
গ. মাধ্যমিক নবম, দশম শ্রেণী ও এসএসসি পরীক্ষার্থী [O Level and O Level’s Examinee]
ঘ. উচ্চ মাধ্যমিক একাদশ, দ্বাদশ শ্রেণী ও এইচএসসি পরীক্ষার্থী [A Level and A Level’s Examinee]

,matha640

রেজিস্ট্রেশনের নিয়ম:
সব আঞ্চলিক উৎসবে ‘আগে এলে আগে’ ভিত্তিতে মোট এক হাজার শিক্ষার্থীর রেজিস্ট্রেশন করা হবে। শিক্ষার্থীদের ২০১২ সালে অধীত শ্রেণী অনুসারে তার ক্যাটাগরি নির্ধারিত হবে। বাংলা ও ইংরেজি উভয় মাধ্যমের বেলায় এটি প্রযোজ্য হবে। ব্যক্তিগত পর্যায়ে যে কেউ অংশ নিতে পারবে, তবে রেজিস্ট্রেশন করার সময় শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র, বেতনের রসিদ, ফলাফলের বিবরণী কিংবা এসএসসি পরীক্ষার প্রবেশপত্র—যেকোনো একটি প্রমাণ হিসেবে দেখাতে হবে।

অংশগ্রহণকারী রেজিস্ট্রেশনের নিয়ম জানতে ভিজিট করুন

 

 

1 thought on “২৮ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে জমজমাট গণিত অলিম্পিয়াড উৎসব

  1. অতি উত্তম খবর।আশা করি অনেকের উপকার হবে।ধন্যবাদ আপনার সুন্দর লিখার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *