☼☼☼ আর তৈরি হবে না ইনটেলের মাদারবোর্ড ☼☼☼ | COMILLAIT| Bangla Technology Blog | বাংলা প্রযুক্তি ব্লগ

☼☼☼ আর তৈরি হবে না ইনটেলের মাদারবোর্ড ☼☼☼

লেখক : | ০ টি কমেন্ট | 442 বার দেখা হয়েছে দেখা হয়েছে । শেয়ার করে আপনবর বন্ধুদের জানিয়ে দিন ।
আসসালামুয়ালাইকুম।আশা করি মহান আল্লাহর রহমতে সবাই ভালই আছেন। আমরা প্রায় সবাই ইনটেল এর মাদারবোর্ড ব্যবহার করছি  । কিন্তু কিছু দিন পর আর ইনটেল এর মাদারবোর্ড বাজারে পাবেন না ।  আমার মনে হয় এখন থেকে কুমিল্লাতে ইনটেল এর মাদারবোর্ড পাওয়া যায় না ।
ডেস্কটপ কম্পিউটারে ব্যবহূত জনপ্রিয় মাদারবোর্ড তৈরি বন্ধ করে দিচ্ছে বিশ্বের অন্যতম কম্পিউটার যন্ত্রাংশ নির্মাতা ইনটেল। আগামী তিন বছরের মধ্যেই মাদারবোর্ডের উত্পাদন বন্ধ করে দেবে প্রতিষ্ঠানটি। ইনটেল কর্তৃপক্ষ ২২ জানুয়ারি মাদারবোর্ড ব্যবসা থেকে সরে দাঁড়ানোর এ ঘোষণা দিয়েছে। এক খবরে এ তথ্য জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট।
ইনটেল জানিয়েছে, হ্যাসওয়েল ব্র্যান্ডের মাদারবোর্ড বাজারে আনার পরই থেমে যাবে ইনটেলের মাদারবোর্ড উত্পাদন। এরপর প্রতিষ্ঠানটি থেকে কেবল অন্যান্য কম্পিউটার ও ইলেকট্রনিক পণ্যের জন্য চিপ নির্মাণ করা হবে।
মাদারবোর্ডের ব্যবসা বন্ধ করে দেওয়ার মাধ্যমে ইনটেলের দুই দশকের প্রযুক্তি উন্নয়নের পথ চলা থেমে যাবে। ডেস্কটপ কম্পিউটারের জন্য মাদারবোর্ড তৈরিতে যেসকল কর্মীরা কাজ করতেন তাঁরা প্রতিষ্ঠানটি অন্যান্য বিভাগে কাজ করবেন।
ইনটেল কর্তৃপক্ষের ভাষ্য, বর্তমানে ইনটেলের মাদারবোর্ড নির্ভর কম্পিউটারের বিক্রি কমে গেছে। আর তাই ব্যবসায়িক দিক বিবেচনা করেই মাদারবোর্ড উত্পাদন বন্ধ করে দিচ্ছে প্রতিষ্ঠানটি।
২২ জানুয়ারি আইভিব্রিজ নামে নতুন একটি প্রসেসর বাজারে আনার ঘোষণা দেওয়ার সময় মাদারবোর্ড ব্যবসা থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছে ইনটেল। তবে যেসব মাদারবোর্ডে ওয়ারেন্টি রয়েছে সেগুলোর সেবা আরও তিন বছর চালিয়ে যাবে প্রতিষ্ঠানটি।
বাজারে ইনটেলের মাদারবোর্ডের প্রতিদ্বন্দ্বী ছিল অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস বা এএমডির তৈরি মাদারবোর্ড। এএমডি কর্তৃপক্ষ জানিয়েছে, ইনটেলের মাদারবোর্ড ব্যবসা থেকে সরে যাওয়ার বিষয়টি পর্যবেক্ষণ করছে প্রতিষ্ঠানটি।
প্রসঙ্গত, বিশ্বের বৃহত্তম সেমিকন্ডাক্টার চিপ নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে বিখ্যাত

 

dg41m.asusআমার গ্রুপ  এখানে

 

লেখাটি আপনাদের ভাল লেগেছে?
FavoriteLoadingপ্রিয় পোষ্ট যুক্ত করুন

১টি কমেন্ট করুন

*