অনলাইনে যেভাবে আপনার পরিচিতজনদের খুঁজবেন

আজ আপনাদের দেখাব কিভাবে অনলাইনে আপনার পরিচিতজনদের খুজবেন।প্রথম কাজ হবে ফেসবুকে খোঁজা।কারণ বর্তমানে যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের মধ্যে প্রায় সবারই ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে।ফেসবুক সার্চ বক্সে তাদের নাম লিখে সার্চ দিবেন।

গুগল প্লাস
আপনি যাঁদের খোঁজ করছেন, তাঁদের যদি ফেসবুক অ্যাকাউন্ট না থাকে, তাহলে পরবর্তী পদক্ষেপ হলো, গুগলে তাদের খোঁজ করা৷ সার্চ বক্সে ব্যক্তির পুরো নাম লিখে উদ্ধৃতির ভেতরে রেখে খোঁজ চালালে গুগল সেটাকে গুরুত্ব দিয়ে খুঁজবে। ব্যক্তির নাম যদি একটু ব্যতিক্রমী না হয়, তাহলে গুগল আপনাকে শত শত ফলাফল দেখাতে পারে। ব্যক্তির পরিচয়সূচক কিছু একটা যোগ করে, যেমন যে শহরে বাস করেন সেটির নাম, স্কুল-কলেজের নাম বা তিনি যে ধরনের পেশায় আছেন, সেসব তথ্য দিয়ে ফলাফলটাকে ছেঁকে ছোট করা যায়। প্রধান সার্চ বক্সের নিচে গুগলের Search tools মেনু ব্যবহার করে দেশ, সময় ও অবস্থান অপশনের সাহায্যে তালিকাটা আরও ছোট করে আনতে পারেন। ( www.google.com) ঠিকানার ওয়েবসাইটে ঢুকে নিচের ডান দিকে সেটিংস অপশনে ক্লিক করে Advance search সুবিধা ব্যবহার করা যায়। এতে নির্দিষ্ট শব্দ যোগ-বিয়োগ, ভাষা, অঞ্চল বা ফাইলের ধরন অনুযায়ী ফলাফলের সংখ্যা কমিয়ে আনা যায়। ফেসবুকের মতোই গুগলের সামাজিক যোগাযোগের একটি মাধ্যম হলো গুগল প্লাস। অন্য কোথায় খুঁজে না পেলে গুগল প্লাসেও চেষ্টা করা যেতে পারে। গুগলে ঢুকে plus.google.com/peopl e/find ঠিকানায় গিয়ে সাজেশনের তালিকা দেখতে পারেন। পেজের ওপরের দিকে Discover অপশনে ক্লিক করে যে কারও নাম দিয়ে তাঁর খোঁজ করা যাবে।
টুইটার
ফেসবুক ও গুগলে সন্ধান চালিয়ে দুটোতেই ব্যর্থ হয়ে আপনি যদি এখনো অন্ধকারে থাকেন, তাহলে টুইটারে একবার চেষ্টা করে দেখতে পারেন। এমনও হতে পারে, যাকে খুঁজছেন, তিনি টুইট করতে পছন্দ করেন বেশি৷ সে ক্ষেত্রে সহজেই তাঁদের খুজে বের করতে চাইলে ( www.twitter.com) এ ঢুকে শুধু তাঁদের নাম প্রধান সার্চ বক্সে লিখে এন্টার করুন৷ এরপর বাঁয়ের People ট্যাবে ক্লিক করলে যে তালিকা আসবে, সেখানে খোঁজ করতে পারেন আপনার কাঙ্ক্ষিত ব্যক্তিকে। Advanced Search অপশনে গিয়ে নির্দিষ্ট শব্দ, বাক্যাংশ, হ্যাশট্যাগ ব্যবহার করে তালিকাটা আরও নিখুঁত বানাতে পারেন। টুইটারে ওপরের দিকে Discover লিংকে ক্লিক করে বাঁ পাশের Find friends অপশনে ক্লিক করে ডান পাশের আপনার ই-মেইল ঠিকানার সঙ্গে Search contacts এ ক্লিক করে ই-মেইলে লগইন করলে আপনার মেইলের কন্টাক্ট তালিকায় থাকা টুইটার ব্যবহারকারীদের পেয়ে যাবেন, যাঁদের আপনি এখন অনুসরণ করতে পারবেন মাত্র এক ক্লিকেই।ভাল লাগলে আমার ব্লগ  থেকে ঘুরে আসবেন

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *