bard এর পূর্ণরূপ কি ? | bard সম্পর্কে বিস্তারিত জানুন

bard এর পূর্ণরূপ কি

আপনি কি জানতে চান bard এর পূর্ণরূপ কি ? , bard এর ইতিহাস ? , কীভাবে এল bard ?,bard কেন ব্যবহার করা হয় ? , bard কি ?/bard এর কাজ কি ? তাহলে এই পোষ্টটি আপনার জন্যই । bard সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করুন ।

bard এর পূর্ণরূপ হল Bangladesh Academy for Rural Development । bard / বার্ড এর বাংলা হলো বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী ।

bard কি ? বা bard এর কাজ কি ?

bard / বার্ড হলো একটি স্বায়ত্তশাসিত সংস্থা যা স্থানীয় জনগণের পাশাপাশি গ্রামীণ উন্নয়নের উপর অনুশীলনকারীদের গবেষণা ও প্রশিক্ষণের জন্য প্রচেষ্টা করে থাকে । এই একাডেমিটি ১৯৬০ এর দশকে কুমিল্লা মডেল বাস্তবায়নের জন্য পরিচিত যা উন্নয়নশীল দেশগুলিতে পল্লী উন্নয়নের জন্য একটি মডেল প্রকল্প হিসাবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয়েছে।

bard এর ইতিহাস

ডাঃ আখতার হামিদ খানের উদ্যোগে ১৯৫৯ সালে কুমিল্লায় ইস্ট পাকিস্তান একাডেমি ফর রুরাল ডেভেলপমেন্ট তথা EPARD প্রতিষ্ঠা করা হয় । ডাঃ আখতার হামিদ খান প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা পরিচালক হন । বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পরে প্রতিষ্ঠানটির বর্তমান রূপে নামকরণ করা হয় তথা bard ।

bard কোথায় অবস্থিত ?

কুমিল্লা শহর থেকে ১০ কিলোমিটার দূরে কোটবাড়িতে bard অবস্থিত । একাডেমীর ক্যাম্পাসটি বিস্তীর্ণ অঞ্চলে ছড়িয়ে রয়েছে যেখানে আবাস, সম্মেলন কক্ষ, মসজিদ, গ্রন্থাগার, একটি স্বাস্থ্য ক্লিনিক, ক্রীড়া কমপ্লেক্স এবং অন্যান্য সুযোগ-সুবিধা রয়েছে।bard কেন ব্যবহার করা হয়অবস্থিত ?

bard এর উদ্দেশ্য কি ?

বার্ডের অন্যতম প্রধান কাজ হল গ্রামীণ উন্নয়নে কর্মরত সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা দাপ্তরিক ও অ-দাপ্তরিক উভয় সদস্যকে প্রশিক্ষণ প্রদান । প্রশিক্ষণ কোর্স, ভিজিট প্রোগ্রাম, কর্মশালা এবং সেমিনার আকারে সরবরাহ করা হয়।

যেকোনো পূর্ণরূপ খুঁজে বের করুন :




আরও পড়ুন :

নামের অর্থ জানার ওয়েবসাইট :
Bangla নামের অর্থ | আরবি নামের অর্থ বাংলা | 100,001+ শিশুর নামের অর্থ জানুন বাংলা
পূর্ণরূপ কালেকশন

Author: Biddut

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *