captcha কি ? captcha কাকে বলে? | বিস্তারিত

CAPTCHA এর পূর্ণরূপ হচ্ছে, Completely Automated Public Turing test to tell Computers and Human Apart অর্থাৎ, এটি একটি স্বয়ংক্রিয় পাবলিক ট্যুরিং পরীক্ষা, যা কম্পিউটার ও মানুষের মাঝে পার্থক্য নির্ণয় করে। 

captcha ব্যবহারের কারণ :

বর্তমান যুগে পাসওয়ার্ড বের করার জন্য বিশেষ কম্পিউটার বা রোবট তৈরি হয়েছে।  এগুলো সারাক্ষণই সম্ভাব্য সকল পাসওয়ার্ড দিয়ে চেষ্টা করতে থাকে, যতক্ষণ না সঠিক পাসওয়ার্ড বের হয়। রোবট যাতে ঢুকতে না পারে সে জন্য পাসওয়ার্ড দেওয়ার পরও একটি বিশেষ লেখা (captcha) পড়ে টাইপ করে দিতে হয়, যা একজন মানুষের জন্য বোধগম্য হলেও একটি রোবট এ সমস্যার সমাধান করতে পারে না। মূলত ওয়েবসাইট কে স্প্যাম (অপ্রয়োজনীয় তথ্য)  মুক্ত রাখার জন্য ক্যাপচা পদ্ধতি ব্যবহার করা হয়। 

captcha কাকে বলে?

captcha হল এমন এক কম্পিউটার প্রোগ্রাম যা দ্বারা মানুষ ও রোবট যন্ত্রকে( রোবট যন্ত্র দ্বারা মেশিন ইনপুটকে) আলাদা করা হয় । রোবট যন্ত্র দ্বারা প্রদানকৃত মেশিন ইনপুট স্পাম ছড়ায় ও ওয়েবসাইট থেকে স্বয়ংক্রিয় ডাটা উত্তোলন করে , যা captcha প্রোগ্রাম দমন করতে পারে ।

মানুষ ও রোবট যন্ত্রকে আলাদা করার পদ্ধতিকেই সহজ ভাষায় ক্যাপচা ( captcha ) বলে । ওয়েবসাইটের সুরক্ষার জন্য,স্পামিং রোধ করার জন্য ক্যাপচা বসানো হয়। একজন মানুষ সহজেই ক্যাপচা বুঝতে পারে,কিন্তু (Robot) রোবট পারে না।

ক্যাপচা ( captcha )র  বিভিন্ন ধরণ :

1. Recaptcha :

এটি এমন এক ধরনের ক্যাপচা ( captcha ) যাতে লেখাগুলো প্যাচানো থাকে এবং বোঝা খুবই মুশকিল । এখানে সেই শব্দ এন্টার করতে হয় ।

2.অংক সমাধান করা (Math solving Captcha):

3.Picture identification of captcha

4. 3D captcha

5. Ad-injected captcha

6. jQuery slider Captcha

7.Drag and drop Captcha

8. Tic Tac Toe Captcha :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *