Computer এর প্রয়োজনীয় কিছু টিপস

উইন্ডোজের শর্টকাট

কম্পিউটারের শর্টকাট কি যদি আপনার কোন ওয়েব সাইটের বা ডকুমেন্টের সবগুলো অ্যাপ্লিকেশন অথবা টেক্সট সিলেক্ট করতে হলে Ctlr + A চাপুন, হয়ে যাবে।

টিপস

উইন্ডোজের শর্টকাট

সিলেক্টেড আইটেম কপি করার জন্য কি-বোর্ড শর্টকাট হচ্ছে ctlr + A (এক্ষেত্রে পেস্ট করার পরেও আইটেম তার পূর্বস্থানে থাকবে)

টিপস

উইন্ডোজের শর্টকাট

আর আপনি যদি কপি করে পেস্ট করার পর আর পূর্ববর্তী ডকুমেন্টে সেই সিলেক্টেড টেক্সট-টুকু রাখতে না চান, তাহলে Ctlr + C না চেপে Ctlr + X চাপুন, কপির বদলে কাট হয়ে যাবে।

টিপস

উইন্ডোজের শর্টকাট

কোনো ফাইলের অথবা ফোল্ডারের নাম আপনার একেবারেই পছন্দ হচ্ছে না, চেঞ্জ করতে চান? ফাইলের অথবা ফোল্ডারের উপর একটি ক্লিক করে সিলেক্ট করুন, এবার মাইসের রাইট বাটন ক্লিক করে সিলেক্ট করলেই আপনি রিনেম করে নিতে পারবেন।

টিপস

উইন্ডোজের শর্টকাট

কোন প্রোগ্রামে আপনি কোন সমস্যায় পড়েছেন, কিন’ আশেপাশে কম্পিউটার বিশেষজ্ঞ বন্ধুটিও নেই, এখন কি করবেন? ঘাবড়ানোর কিছু নেই, কি-বোর্ডের F1 চাপুন, সঙ্গে সঙ্গে হেল্প অপশন এসে যাবে। ব্যস, আপনার সমস্যার সমাধানও পেয়ে যাবেন।

টিপস

ল্যাপটপের টিপস

ল্যাপটপের গতি ধীর হয়ে পড়লে এবং বার বার হ্যাং করলে রিকোভারি সিডিটি ড্রাইভে প্রবেশ করিয়ে ল্যাপটপটি একবার রিস্টার্ট দিন। এতে সিডিটি অটোরান হবে এবং রিকোভার প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে চালু হবে।

টিপস

ল্যাপটপের টিপস

ল্যাপটপে সাধারণত টাচপ্যাড কিংবা ক্ষুদ্র কোন বাটন থাকে। অতিরিক্ত ব্যবহারে এই টাচপ্যাড বা বাটনগুলোর ক্ষমতা কমে যায়। তাই আগে থেকেই ব্যবহার করুন আলাদা কি বোর্ড ও মাউস।

টিপস

ল্যাপটপের টিপস

সাধারণত ল্যাপটপে একটি ড্রাইভ থাকে। সমস্যা দেখা দিলে ব্যাকআপ নিয়ে ঝামেলায় পড়তে হয়। তাই একাধিক ড্রাইভ থাকলে C ড্রাইভ ছাড়া অন্যান্য ড্রাইভগুলোতে ফাইল রেখে দিতে পারেন।

টিপস

ল্যাপটপের টিপস

কিছু এন্টিভাইরাস পিসিকে অনেক ধীরগতির করে তুলে। পরামর্শ হচ্ছে ‘এভিজি’ কিংবা ‘আভিরা’ এন্টিভাইরাস ব্যবহার করার। free.grisoft.com, www.antivar.com সাইট থেকে এন্টিভাইরাস দুটি ডাউনলোড করে নিতে পারবেন।

টিপস

গুগল টক-এর শর্টকাট

Ctrl+[E]-চ্যাট উইন্ডোর সেন্ট্রাল এলাইন টেক্সট, Ctrl+[R]-চ্যাট উইন্ডোর রাইট এলাইন টেক্সট এবং Ctrl+[L]-চ্যাট উইন্ডোর লেফট এলাইন টেক্সট

টিপস

গুগল টক-এর শর্টকাট

Ctrl+[I] বা [Tab] -উইন্ডোজ জুড়ে চক্রাকারে মুভ করবে, Ctrl+[Tab] বা Shift+[Tab]-বিপরীতক্রমে উইন্ডোজ জুড়ে চক্রাকারে ঘুরবে এবং Ctrl+1ব্যবহারে সিঙ্গেল স্পেস লাইন টাইপ হবে

টিপস

গুগল টক-এর শর্টকাট

Ctrl+2 ডাবল স্পেস লাইন টাইপ হবে, Ctrl+5 1.5 লাইন স্পেসে টাইপ হবে। এছাড়া শেষ লাইনের শেষে যেতে Ctrl+1 (Numeric Keypad) চাপুন

টিপস

গুগল টক-এর শর্টকাট

প্রথম লাইনের প্রথমে যেতে হলে Ctrl+[7] Numeric Keypad চাপুন, সবগুলো গুগল টক উইন্ডো বন্ধ করতে Alt+[ECS] চাপুন এবং বর্তমান সংযোগে-এ ইমেল পাঠাতে F9 চাপুন

টিপস

গুগল টক-এর শর্টকাট

বর্তমান কানেক্ট-এ ফোন কল স্টার্ট করতে F11 চাপুন, ফোন কল বাতিল করতে F12 চাপুন এবং বর্তমান উইন্ডো বন্ধ করতে ECS চাপুন

Author: drmasud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *