google+ এর A to Z বিস্তারিত বাংলা টিউটোরিয়াল ( পর্ব – ১ )

ইন্টারনেটের মাধ্যমে বন্ধুত্ব তৈরি, মনের ভাব প্রকাশ এবং যেকোন ফাইল শেয়ারের অন্যতম সোস্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক। যা বর্তমান বিশ্বে আলোরণ সৃষ্টিকারী নাম। Alexa Rank চেক করলে যার অবস্থান বিশ্বে ২য়। ফেকবুকের সকল সুবিধাসহ বাড়তি আরো সুবিধা নিয়ে ইতিমধ্যেই প্রকাশ পেয়েছে বিখ্যাত সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের নুতন সার্ভিস গুগল প্লাস। ফেসবুকের বিকল্প কিংবা প্রতিযোগী সাইট হলেও ফেসবুক, ইউটিউবসহ অন্যান্য জনপ্রিয় সাইটের সাথে সম্পর্ক রক্ষা করেই চলছে গুগলপ্লাস। যার ফলে ভিজিটররা পাচ্ছে আধুনিক সব সুবিধা। তাইতো সাইটটি ওপেন হওয়ার সাথে সাথেই পেয়েছে লক্ষ লক্ষ ভিজিটরের রেজিষ্ট্রেশন। কিন্তু এখনো যারা বহুল প্রতিক্ষিত সাইট গুগলপ্লাস এ রেজিষ্ট্রেশন করেন নি কিংবা যেকোন কারনে করতে পারেননি তাদের জন্যই আজকের আর্টিকেল।

রেজিষ্ট্রেশন করতে অবশ্যই আপনার থাকতে হবে একটি জিমেইল এড্রেস। আশা করি সকলের সেটা আছে, আর না থাকলে এক্ষুনি খুলে নিন নতুন একটি জিমেইল একাউন্ট।

এবার অনুসরন করুন নিচের ধাপগুলো:

১.গুগলপ্লাসে প্রবেশের জন্য ক্লিক করুন

২.যদি গুগলে সাইন ইন অবস্থায় না থাকেন তবে আপনার ইমেইল এ্যাড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে স্বাভাবিকভাবে সাইন ইন করুন।

৩.যেহেতু একাউন্টটি নতুন তাই আপনার নাম, জেন্ডার এবং ছবি দিয়ে জয়েন্ট বাটনে ক্লিক করুন।

img1 google+ এর A to Z বিস্তারিত বাংলা টিউটোরিয়াল

 

৪. এখন নতুন যে পেজটি আসল সেটিকে Skip করে দিয়ে আবারো www.plus.google.com সাইটে প্রবেশ করুন। এবার দেখুন আপনার মূল ইন্টারফেজ।

img2 google+ এর A to Z বিস্তারিত বাংলা টিউটোরিয়াল

 

৫.এখানকার বেশিরভাগ অপশন বা লিংকগুলো ফেসবুকের মত হলেও নামের কিছুটা ভিন্নতা রয়েছে। যেমন ধরুন, যেটি আমরা ফেসবুকে দেখেছি Wall নামে গুগলপ্লাসে তার নামকরন করা হয়েছে Stream। এছাড়া অন্যান্য বিষয়গুলো যা পোষ্টের সাথে যুক্ত করা যেত তা আছে আগের মতই। যেমন ছবি, লিংক এবং ভিডিও শেয়ার সিষ্টেম।

img3 google+ এর A to Z বিস্তারিত বাংলা টিউটোরিয়াল

 

৬. উপরের দিকে হোম অপশনের বাইরেও আছে আরও চারটি গুরুত্বপূর্ণ  অপশন যা আপনার ব্রাউজিং দক্ষতাকে আকর্ষণীয় করবে। তবে সত্যি কথা বলতে এর বেশিরভাগ নতুন না হলেও টেকনিক্যাল কিছু বিষয় জড়িত আছে। যেমন, ৪র্থ অবস্থানে থাকা সার্কেল একটি নতুন নাম। কিন্তু ফ্রেন্ডস নামে এটিও ফেসবুকে ছিল। পার্থক্য শুধু ক্যাটাগরি হিসাবে ভাগ করা যায়।

img4 google+ এর A to Z বিস্তারিত বাংলা টিউটোরিয়াল

 

৭. সার্কেল আইকনে ক্লিক করলে আমাদের সামনে নতুন একটি পেজ চলে আসবে। এখানে বেশ কিছু সার্কেল নিচের দিকে দেখতে পাব। পাশাপাশি যদি নতুন সার্কেল তৈরি করতে চাই তবে বাম পাশের Drop here to create a new circle বাটনে ক্লিক করে যেকোন নামে তৈরি করতে পারি।

img5 google+ এর A to Z বিস্তারিত বাংলা টিউটোরিয়াল

 

৮. এবার জানতে হবে সার্কেলে কিভাবে নতুন ব্যক্তিকে যুক্ত করতে পারি। যেহেতু নতুন অবস্থায় কোন বন্ধু কিংবা ব্যক্তি নেই, তাই Add a new person এ মেইল এড্রেস বা নাম দিয়ে খোঁজ নিতে পারি। পাশাপাশি ইয়াহু এবং হটমেইলে থাকা বন্ধুদের যারা ইতিমধ্যেই গুগলপ্লাসে রেজিষ্ট্রেশন সম্পন্ন করেছে তাদের খুঁজে পেতে Find Friends এ ক্লিক করে ইয়াহু কিংবা হটমেইলে সাইন ইন করতে হবে।

img6 google+ এর A to Z বিস্তারিত বাংলা টিউটোরিয়াল

 

৯. যদি প্রোফাইল এডিট করতে চাই তবে উপর থেকে প্রোফাইল আইকনে ক্লিক করে Edit Profile অপশনে ক্লিক করতে হবে। এবার প্রত্যেকটি আলাদা আলাদা লিংকে ক্লিক করে বিস্তারিত তথ্য দিয়ে উপর থেকে Done Editing বাটনে ক্লিক করুন।

img7 google+ এর A to Z বিস্তারিত বাংলা টিউটোরিয়াল

img7b google+ এর A to Z বিস্তারিত বাংলা টিউটোরিয়াল

 

১০. যদি কখনো এমন হয়, শুধুমাত্র নির্দিষ্ট কাউকে ম্যাসেজ করব তবে ম্যাসেজ এর পরে একটি স্পেস দিয়ে @ বা + লিখে আপনার কাঙ্খিত ব্যক্তির প্রথম দু-একটি অক্ষর লিখলেই ছবিসহ এড্রেস চলে আসবে।

img8 google+ এর A to Z বিস্তারিত বাংলা টিউটোরিয়াল

 

১১. আপনার পোষ্টটি শুধুমাত্র আপনি যাকে দিয়েছেন সে দেখবে এবং পরবর্তীতে এটি আর কখনো শেয়ার করা যাবে না এমন করতে চাইলে পোষ্টকে লক করে রাখার সুযোগ আছে গুগলপ্লাসেও। দেখে নিন নিচের চিত্র।

img9 google+ এর A to Z বিস্তারিত বাংলা টিউটোরিয়াল

 

১২. আবার আপনার যদি কখনো কারো পোষ্টে কমেন্ট করতে ইচ্ছে হয় তবে সেটিও করতে পারেন প্রত্যেক পোষ্টের নিচে থাকা কমেন্ট অপশনে ক্লিক করে।

img10 google+ এর A to Z বিস্তারিত বাংলা টিউটোরিয়াল

 

১৩. গুগলপ্লাস এর আরও একটি অসাধারণ সুবিধা হচ্ছে একইসাথে ফেসবুকের ব্যবহার। আর এটি পেতে হলে আমাদের ডাউনলোড এবং ইনষ্টল করতে হবে একটি বাড়তি এক্সটেনশন। এবার আপনার গুগলপ্লাসে রিলোড করুন এবং ফেসবুক ব্যবহার এর সুবিধা নিতে উপর থেকে নতুন যুক্ত হওয়া ফেসবুক মেনুতে ক্লিক করে Connect with facebook বাটনে ক্লিক করুন। এখানে সাইন ইন করে Allow ক্লিক করলেই দেখুন চমক।

img11 google+ এর A to Z বিস্তারিত বাংলা টিউটোরিয়াল

 

১৪. এছাড়া যদি কখনো একঘেয়ামি অনুভব করেন কিংবা গেমস খেলতে ইচ্ছে হয় তবে সেটিও খুব সহজেই সম্ভব হবে গুগলপ্লাস এর সর্বশেষ মেনু Games আইকনে ক্লিকের মাধ্যমে।

সবশেষে লগ আউট করবেন কিভাবে? এটিও তো জানা প্রয়োজন। উপরের ডান কর্নারে আপনার ছবিতে ক্লিক করে লগ আউট বাটনে ক্লিক করুন। ভালভাবে বুঝতে নিচের ছবি অনুসরণ করুন।

img12 google+ এর A to Z বিস্তারিত বাংলা টিউটোরিয়াল

তো আর দেরি কেন?

সকলের শুভকামনায় আল-হেরা মাল্টিমিডিয়া।

Author: ব্লগার মারুফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *