হটস্পট কি ? Hotspot কি ? হটস্পট এর প্রকারভেদ ? Bluetooth , WiFI , WiMAX | COMILLAIT| Bangla Technology Blog | বাংলা প্রযুক্তি ব্লগ

হটস্পট কি ? Hotspot কি ? হটস্পট এর প্রকারভেদ ? Bluetooth , WiFI , WiMAX

লেখক : | ০ টি কমেন্ট | 7 বার দেখা হয়েছে দেখা হয়েছে । শেয়ার করে আপনবর বন্ধুদের জানিয়ে দিন ।

হটস্পট (Hotspot) কী 
হটস্পট(Hotspot): হটস্পট(Hotspot) হলো নির্দিষ্ট এলাকা জুড়ে এমন একটি নির্ধারিত জায়গা যেখানে ইন্টারনেটে প্রবেশ করা যায় ও তথ্য / ডাটা আদান প্রদান করা যায় ওয়ারলেস লোকাল এরিয়ার মাধ্যমে। মূলত একটি হটস্পট(Hotspot) তৈরি করা হয়ে থাকে রাউটারের মাধ্যমে যা মূল সার্ভার কম্পিউটারের সাথে সংযুক্ত থেকে ক্লান্তিহীনভাবে ডাটা সরবরাহ করতে থাকে ।এখন প্রায় সব ডিভাইসেই হটস্পট (Hotspot) তৈরি করার অপশন থাকে ।

তিনটি জনপ্রিয় হটস্পট(Hotspot) প্রযুক্তি হলোঃ

  1. ব্লুটুথ (Bluetooth)
  2. ওয়াইফাই (Wi-Fi)
  3. ওয়াইম্যাক্স (WiMAX).               

1. ব্লুটুথ (Bluetooth)


ব্লুটুথ (Bluetooth) : ব্লুটুথ (Bluetooth) হল Personal Area Network(PAN) , যার মাধ্যমে ১০-১০০মিটার দূরত্বে ডাটা আদান প্রদান করা যায় । এটি ক্ষুদ্র পাল্লার জন্য প্রণীত একটি ওয়্যারলেস প্রোটোকল ।এর IEEE স্ট্যান্ডার্ড হল IEEE 802.15 ।এটি হল ১-১০০ মিটার দূরত্বের মধ্যে ওয়্যারলেস যোগাযোগের একটি পদ্ধতি। ব্লুটুথ (Bluetooth) -এর কার্যকরী পাল্লা হচ্ছে ১০ মিটার। তবে বিদ্যুৎ কোষের শক্তি বৃদ্ধি করে এর পাল্লা ১০০ মিটার পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে। ব্লুটুথ ২.৪৫ গিগাহার্টজ-এ কাজ করে। ৯০০ খ্রীস্টাব্দের পরবর্তী সময়ের ডেনমার্কের রাজা Harald Bluetooth-এর নামানুসারে এই প্রযুক্তির নামকরণ করা হয়েছে। ব্লুটুথ ১.০-এর তথ্য আদান-প্রদান-এর সর্বোচ্চ গতি ছিল সেকেন্ডে ১ মেগাবিট। সর্বশেষ ভার্শন ব্লুটুথ (Bluetooth) 5.0 ,যার রেন্জ ৪০-৪০০ মিটার। 


2. ওয়াইফাই (WiFi)


ওয়াই-ফাই(WiFi) : Wireless Fidelity এর সংক্ষিপ্ত রূপ হল ওয়াই-ফাই(WiFi) । ওয়াই-ফাই(WiFi) হল ওয়াই ফাই অ্যালায়েন্সের বাণিজ্য-চিহ্ন বা ট্রেডমার্ক। IEEE 802.11 আদর্শের তারহীন স্থানীয় এলাকা নেটওয়ার্ক বা ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক (WLAN) ডিভাইস ব্র্যান্ড। 


3. ওয়াইম্যাক্স (WiMax)


ওয়াইম্যাক্স (WiMax) : ওয়াইম্যাক্স (WiMax) হচ্ছে Worldwide Interoperability for Microwave Access(ওয়ার্লডওয়াইড ইন্টারঅপারেবিলিটি ফর মাইক্রোওয়েভ অ্যাকসেস) এর সংক্ষিপ্তরুপ। এটি একটি টেলিযোগাযোগ প্রযুক্তি, যার মূল উদ্দেশ্য হচ্ছে পয়েন্ট-টু-পয়েন্ট থেকে শুরু করে পূর্ণাঙ্গ মোবাইল সেলুলার ইত্যাদি বিভিন্ন রকমের তারবিহীন তথ্য আদানপ্রদান করা। মূলত IEEE 802.16 স্ট্যান্ডার্ড অনুযায়ী এটি প্রণীত হচ্ছে, যার অপর নাম ওয়ারলেসম্যান। ওয়াইম্যাক্স নামটি দিয়েছে ওয়াইম্যাক্স ফোরাম। ২০০১ সালে স্টান্ডার্ড অনুযায়ী প্রযুক্তিটির বাস্তবায়ন করার উদ্দেশ্যে ওয়াইম্যাক্স ফোরাম প্রতিষ্ঠিত হয়। ফোরামের ভাষ্যমতে ওয়াইম্যাক্স হচ্ছে শেষ মাইল পর্যন্ত তারহীন ব্রডব্যান্ড নেটওয়ার্কের ব্যবস্থা, যা প্রচলিত কেবল বা ডিএসএল এর একটি বিকল্প প্রযুক্তি।

লেখাটি আপনাদের ভাল লেগেছে?
FavoriteLoadingপ্রিয় পোষ্ট যুক্ত করুন

১টি কমেন্ট করুন

*