New Updated Samsung Galaxy S3: জেলিবিন 4.3 আপডেট ফার্স্ট লুক

সব অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে জড়িত একটি গুরুত্বপূর্ণ শব্দ হল আপডেট। যে কোন অ্যাপ বা ফার্মওয়্যার যাই বলি না কেন দুটি ক্ষেত্রেই আপডেটের গুরুত্ব সমান। ডেভেলপাররা যখন একটি অ্যাপ আপডেট করেন তখন অ্যাপ টির নানা বাগ ফিক্স করে থাকেন। ফলে অনেক সময় অ্যাপটি আগের চাইতে আপনার ডিভাইসের কম চার্জ খরচ করে এবং  অ্যাপটি অযথা ক্রাশ ও করবে না। ঠিক তেমনি একটি ডিভাইসের ফার্মওয়্যার যখন আপডেট করা হয় তখন তাতে বিভিন্ন বাগ ফিক্স করার সাথে সাথে যোগ করা হয় নতুন সব ফিচার। সম্প্রতি Android jellybean 4.3 আপডেট পেয়েছে জনপ্রিয় ডিভাইস Samsung galaxy S3. চলুন দেখি নতুন এই আপডেটে কি কি পরিবর্তন এসেছে…

স্ট্যাটাস বারঃ  

একটু লক্ষ করলেই আপনি দেখতে পাবেন যে 4.3 আপডেটে হোম স্ক্রীন এবং অ্যাপ ড্রয়ারে স্ট্যাটাস বার ট্রান্সপারেন্ট করা হয়েছে। তবে যে কোন অ্যাপে স্ট্যাটাস বারটি ট্রান্সপারেন্ট এর পরিবর্তে আবার কালো দেখাবে। এছাড়া নতুনত্ব আনা হয়েছে স্ট্যাটাস বারের সিম্বলের কালারে, যা আগের ধূসর বা গ্রে রঙ থেকে পরিবর্তন করে সাদা করা হয়েছে।

a

অ্যাপ আপডেটঃ  

নতুন এই 4.3 আপডেটে কিছু অ্যাপ ও আপডেট করা হয়েছে। আপডেট পাওয়া অ্যাপ গুলোর মধ্যে অন্যতম হল Group Play এবং S Voice। এছাড়া আপডেট করা হয়েছে ক্যামেরা অ্যাপ। ক্যামেরা অ্যাপে যোগ করা হয়েছে নতুন ফিচার যার নাম ‘Sound & Shot’। এখন অনেকের মনে প্রশ্ন আসতে পারে “Sound & Shot” ফিচারটি কি বা কিভাবে কাজ করে? ”Sound & Shot” ফিচারের সাহায্যে আপনি ফটো তোলার সময় ফটোর সাথে ৯ সেকেন্ডের একটি অডিও ক্লিপ যুক্ত করতে পারবেন। অর্থাৎ ঐ ফটোটি তোলার সময় ৯ সেকেন্ড পর্যন্ত আপনি যা বলবেন তা রেকর্ড হয়ে যাবে ফটোর সাথে। তবে এই ফটো সহ অডিও ফাইলটি আপনি কেবল স্মার্টফোনে প্লে করতে পারবেন।

s

সেটিংস্‌ মেনুঃ

4.3 আপডেটে পরিবর্তন এসেছে সেটিংস্‌ মেনুতে। এছাড়া সেটিংস্‌ মেনুতে যোগ হয়েছে Daydream ফিচার।

d

লক স্ক্রীন উইজেটঃ 

এছাড়া নতুন আপডেটের সাথে লক স্ক্রীন উইজেটে এসেছে নতুন সব উইজেট অপশন।

f

S voice এবং App 2 SD: 

S voice অ্যাপ আপডেটের কথা আগেই বলেছি। 4.3 আপডেটের আরেকটি ফিচার যার কথা না বললেই নয় তা হল আপনি এখন অন্য কোন অ্যাপের সাহায্য ছাড়াই খুব সহজেই অ্যাপ ইনফো থেকেই অ্যাপ গুলোকে SD কার্ডে নিতে পারবেন।

g

ক্যামেরা আইকন এবং মাল্টি উইন্ডোঃ

এত সব পরিবর্তনের মধ্যে আরেকটি পরিবর্তন হল ক্যামেরা অ্যাপ আইকন। এছাড়া মাল্টি উইন্ডোতে দেয়া হয়েছে নতুন লুক।

h

Author: drmasud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *