×

Python কি? পাইথন কি? Python Bangla Tutorial

Python হলো একটি সাপ 🤣🤣। আসলে, পাইথন একটি ডায়নামিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, এটি ব্যাখ্যাযুক্ত ওউচ্চ স্তরের প্রোগ্রামিং ভাষা। গুইডো ভ্যান রসুম দ্বারা নির্মিত এবং প্রথমটি 1991 সালে মুক্তিপ্রাপ্ত, পাইথন একটি নকশা দর্শন যা কোড পাঠযোগ্যতায় জোর দেয়, উল্লেখযোগ্য তাৎপর্যপূর্ণ হোয়াইট স্পেস ব্যবহার করে। এটির গঠন ছোট এবং বড় উভয়তেই স্পষ্ট প্রোগ্রামিং এ সক্ষম করে।

এটি খুবই সাধারণ ল্যাঙ্গুয়েজ, তবে এর কাজ খুবই অসাধারন। এটি অনেক ডেভেলপার দের কাছেই জনপ্রিয় । এর মধ্যে আছে গুগল, ড্রপবক্স, ইন্সটাগ্রাম সহ অনেক বড় প্রতিষ্ঠানের হাজারো ডেভেলপার । পাইথন এমন একটি ভাষা যার গঠন শৈলী অনন্য এবং প্রকাশভঙ্গি অসাধারণ । তাই এর বিস্তারও অনেক, যেমন – ওয়েব, ডেস্কটপ, মোবাইল, সিস্টেম এ্যাডমিনিস্ট্রেশন, সাইন্টিফিক কম্পিউটিং কিংবা মেশিন লার্নিং ইত্যাদি ।

পাইথনের যোগের একটি সাধারণ প্রোগ্রাম ঃ

>>> 5 + 8
13
আরও নির্দিষ্ট করে বলতে গেলে – Django, Flask, Tornado ইত্যাদি ফ্রেমওয়ার্ক এর মাধ্যমে ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট করতে পারবেন । আবার ডেস্কটপ বা গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস(GUI) সমৃদ্ধ সফটওয়্যার ডেভেলপমেন্টের জন্য পাইথন প্রোগ্রামিং এর জ্ঞানকে ব্যবহার করা যাবে PyQTএর মত টুলকিট বা Tkinter এর মত প্যাকেজ এর সাথে। আরও আছে Kivy এর মত লাইব্রেরী।

বর্তমানে সর্বাধিক আলোচিত এবং ভবিষ্যত প্রযুক্তির ভিত্তি ডাটা সায়েন্স এবং মেশিন লার্নিং, সর্বোপরি AI ( আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) নিয়ে কাজ করতে চাইলে পাইথন হতে বেস্ট চয়েজ । কারণ, scikit-learn এর মত মেশিন লার্নিং লাইব্রেরী, Pandas এর মত ডাটা ফ্রেম লাইব্রেরী, Numpy এর মত ক্যালকুলেশন লাইব্রেরী যেগুলো এক কথায় অনন্য, এসবই আছে পাইথনের জন্য।

আপনি যদি IOT( ইন্টারনেট অফ থিংস) নিয়ে কাজ করতে চান তাহলে রাস্পবেরি-পাই বা এরকম হার্ডওয়্যার প্ল্যাটফর্ম গুলোর সাথে পাইথনের কম্বিনেশন হতে পারে অসাধারন । আছে RPi.GPIO ও।

আপনি কি গেম ডেভােলপার হতে চান? গেম ডেভেলপমেন্ট এর জন্য আছে PyGame |

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *