হ্যাকারদের হাত থেকে বাচুন ওয়ার্ডপ্রেস সাইট এর সিকিউরিটি
আই-টেকার :: drmasud 244 টি আই-টেক

যে জানে তাকে তো বলার কিছু নেই!! আর আমার মত যারা জানেন না - সব না জানা শেয়ার করার মজাই ভিন্ন।। অল্প-স্বল্প যা জানি ও অন্যে ব্ন্ধৃগন যা জনেন তা সবার মাঝে জানানোই আমার __লক্ষ ।। নিজের লেখালেখি-- http://www.medicineinformer.com

সর্বোচ্চ পঠিত

হ্যাকারদের হাত থেকে বাচান আপনার ওয়ার্ডপ্রেস সাইট।।

আই-টেকারঃ|বিভাগঃটিপস এন্ড ট্রিকস|প্রকাশিত সময়:এপ্রিল ২৫, ২০১৩|১টি কমেন্ট| ১,৯৬৭ বার

Now  ব্লগিং সাইট পরিচালনা করতে ওয়ার্ডপ্রেস এর জুড়ি নেই। ওয়ার্ডপ্রেস ব্যবহার করা যতটা সহজ,ওয়ার্ডপ্রেস দ্বারা পরিচালিত সাইট হ্যাক করা ও ততটাই সহজ। গত দুই তিন সপ্তাহের সবথেকে বড় নিউজ ছিল ওয়ার্ডপ্রেস সাইট এ বিশ্ব ব্যাপী হামলা এবং লক্ষাধিক সাইট হ্যাকিং এর শিকার।
চলুন দেখা যাক মাত্র পাঁচটি পদ্ধতি অবলম্বন করে আপনার প্রিয় সাইট টি যেভাবে রক্ষা করবেন।

১) আপনি কি ওয়ার্ডপ্রেস এর সর্বশেষ ভার্সন ব্যবহার করসেন?আপনার উত্তর ‘না’ হলে এখনই আপগ্রেড করেনিন সর্বশেষ ভার্সন (৩.৫.১) এ।তবে যারা প্রিমিয়াম থিম ব্যবহার করসেন তারা দয়া করে জেনে নিবেন আপনাদের ব্যবহার কৃত থিমটি ওয়ার্ডপ্রেস এর সর্বশেষ ভার্সন সমর্থন করে কি না।সম্ভব হলে আপনার ব্যবহার কৃত থিম এবং প্লাগ ইন সর্বশেষ সংস্করণে আপগ্রেড করেনিন।

২) এবার একটা শক্ত পাসওয়ার্ড নির্বাচন করুন।সাবধান আলফানমেরিক পাসওয়ার্ড নির্বাচন করতে বলেছি আপনার মোবাইল নাম্বার বা আপনার নাম লিখতে বলিনি। শক্ত পাসওয়ার্ড নির্বাচন করতে http://www.strongpasswordgenerator.com ব্যবহার করতে পারেন।

৩) আপনার এডমিন ইউজার নেম এখনও admin লাগাই রাখছেন?হুম বুঝছি! আগামী জুম্মার নামাজের পর একটা মিলাদ মাহফিল এর আয়োজন করবেন।হুজুরকে বলবেন এমন ভাবে মিলাদ পরাইতে জাতে করে মহান আল্লাহ্‌ আপনার সাইট কে পিচ্চি পাচ্চা থেকে শুরু করে বড় বড় হ্যাকার দের নজর থেকে দূরে রাখেন। হা হা হা কি বলছি বুঝেন নাই? আরে মিয়া আপনার সাইট এর ইউজার নেম পরিবর্তন করেন এখনই।

৪) জানেনই তো ওয়ার্ডপ্রেস সাইট এ লগিন করতে (Wp-admin) ডিরেক্টরি তে খুঁচানো লাগে, বাড়িতে ঢুকার দরজা যদি নরমাল রাখেন তাহলে হবে?যথাযোগ্য শক্ত পোক্ত না করলে চলে? এটা আপনি cPanel > Security > Password Protect Directories থেকে করে নিতে পারবেন।
(সতর্কতাঃ পচা দরজাই পেরেক মেরে যদি দেখেন কাঠ ভেঙ্গে গেছে বা দরজাই আর খুলসে না তাহলে ঘাবড়ায়েন না।মানে আপনার সাইট এর Ajax functionality যদি ভেঙ্গে যাই বা সাইট ওপেন করতে গেলে ৪০৪ এররর দেখাই তাহলে আপনাকে .htaccess file এডিট করতে হবে মানে কাঠ মিস্ত্রিকে তলব করতে হবে।কাঠ মিস্ত্রির কাজ টা একবার দেখে নিন। মিস্ত্রি .htaccess file এ গিয়ে নিচের কোড গুল যোগ করে দিবে।

<Files admin-ajax.php>
Order allow,deny
Allow from all
Satisfy any
</Files>

ব্যাস আপনার সাইট আগের মতো চলতে থাকবে।

৫) অনেক সিকুউরিটি প্লুগিন আছে কয়েকটা ব্যবহার করে হ্যাকার এর হ্যাক করা পর্যন্ত অপেক্ষা করতে পারেন প্লাগিন গুলা কাজ করে কিনা পরীক্ষা করতে।অথবা আমার পছন্দের ২ টা প্লাগ ইন ব্যবহার করতে পারেন।

http://wordpress.org/extend/plugins/limit-login-attempts/

http://wordpress.org/extend/plugins/better-wp-security/

FavoriteLoadingপ্রিয় পোষ্ট যুক্ত করুন

“ টেক প্রতিযোগিতা ” আয় করুন পোষ্ট লিখে

একটি কমন্টে to “হ্যাকারদের হাত থেকে বাচান আপনার ওয়ার্ডপ্রেস সাইট।।”

  1. মে ৯, ২০১৩ at ৮:২৮ পূর্বাহ্ণ

    চেষ্টা করব

কমেন্ট করুন

You must be logged in to post a comment.