usb এর পূর্ণরূপ কি ? | USB সম্পর্কে বিস্তারিত জানুন

USB এর পূর্ণরূপ কি

আপনি কি জানতে চান USB এর পূর্ণরূপ কি ? , USB এর ইতিহাস ? , কীভাবে এল USB ?,USB কেন ব্যবহার করা হয় ? , USB কি ?/USB এর কাজ কি ? তাহলে এই পোষ্টটি আপনার জন্যই । USB সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করুন ।

USB এর পূর্ণরূপ হল Universal Serial Bus

USB Bangla

কম্পিউটার এবং ইলেকট্রনিক ডিভাইসের মধ্যে সংযোগ, যোগাযোগ এবং বিদ্যুৎ সরবরাহের জন্য বাসে ব্যবহৃত কেবল, সংযোগকারী এবং যোগাযোগ প্রোটোকল সংজ্ঞায়িত করতে ব্যবহৃত একটি শিল্প মান হলো USB । USB ডেটা স্থানান্তর বা আদান-প্রদান সমর্থন এবং পেরিফেরাল ডিভাইস যেমন মাউস, কীবোর্ড, প্রিন্টার, পোর্টেবল মিডিয়া প্লেয়ার, ডিস্ক ড্রাইভ ইত্যাদির মধ্যে বিদ্যুত সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছিল ।

USB এর ইতিহাস

১৯৯৪ সালে সাতটি সংস্থার একটি দল USB তৈরি ও বিকশিত করেছিল। সংস্থাগুলো হলো Compaq, DEC, IBM, Microsoft, Intel, NEC, এবং Nortel । বাহ্যিক ডিভাইসগুলিকে পিসিতে সহজে সংযোগ করার জন্য এটি তৈরি করা হয়েছিল । উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের মতো একাধিক প্ল্যাটফর্মে একটি USB ডিভাইস ব্যবহার করা যেতে পারে।

USB সংযোগকারীগুলির তিনটি মৌলিক আকার রয়েছে:

  • Standard size
  • Mini size
  • Micro size

Author: Shahriar Ahmed Biddut

I am a student , freelancer, blogger, web designer and WordPress Developer .I have learnt HTML5 , CSS3 , Javascript , Bootstrap , Jquery & Bootstrap for designing purposes and php & mysql for backend development . I also use elementor to design wordpress pages.

Leave a Reply