Wireless প্রযুক্তিতে ফুল চার্জ হবে Future Sony SmartPhone গুলো মাত্র তাও ১ ঘণ্টায়

আর মাত্র কিছুদিন… আমরা দেখতে যাচ্ছি নতুন কিছু… নতুন সিস্টেম… নতুন ডিভাইস ও নতুন চার্জিং পদ্ধতি

Android স্মার্টফোন এর এই বাজারে আমরা সকল ফিচার নিয়েই প্রায় খুশি তবে একটা ব্যাপার নিয়ে সবাই একটু মুখ গোমরা করি সেটা হল চার্জ এবং ব্যাটারি। কারন স্মার্টফোন এ চার্জ খুব বেশিক্ষন ধরে রাখা যায় না এবং তা চার্জ হতেও অনেকটা টাইম নেয়। আবার চার্জ দেয়া নিয়েও অনেক প্রযুক্তি এসেছে। যেমন এখন মোবাইল চার্জ দিতে আপনার চার্জার লাগছে না ওয়্যারলেস ভাবে চার্জ করতে পারছেন আপনার ডিভাইস। আবার নোকিয়া দেখিয়েছে বজ্রপাত থেকেও চার্জ করতে পারবেন মোবাইল ডিভাইস। তবে কথা একটাই… যেভাবেই করি এতক্ষন লাগছে কেন?? সময় কমানো যায় না?? হ্যাঁ! সকলের এই সমসসার সমাধান দিচ্ছে ফিউচার সনি স্মার্টফোন গুলো। কারন মাত্র একঘণ্টায় ওয়্যারলেসভাবে আপনার ডিভাইস ফুল চার্জ হবে নতুন এই সনি প্রযুক্তিতে। তাহলে চলুন জেনে নেই এই ব্যাপারে বিস্তারিত…

n

Wireless  চার্জিং সিস্টেম টা তেমন আহামরি কিছুই না। Qi Adapters এর মাদ্ধমে এই প্রযুক্তি কাজ করে এবং প্রায় ১-২ বছর হবে তা পাওয়া যাচ্ছে মার্কেট এ। তবে এই নিয়ে সনি বলছে আরও নতুন কিছু। কারন সনি ক্লেইম করতেছে তারা ফিচার ডিভাইস এর জন্যে তাদের নিজস্ব যে Wireless চার্জিং সিস্টেম দিতে যাচ্ছে তা অতিতের তুলনায় হবে অনেক ফাস্ট… শুধু ফাস্ট বললে হবেনা বলতে হবে Much More Faster কারন Wireless দিয়েই হবে ফুল চার্জ তাও মাত্র একঘণ্টায়।

সনি ওয়্যারলেস এর নতুন যে প্রযুক্তি ও সিস্টেম দিতে যাচ্ছে তা বলতে গেলে তেমন নতুন কিছু না তবে টেক বাজারে এখন যেটি পাওয়া যাচ্ছে তা হল Qi এডাপ্টার এবং সনি এটাকেই নতুন ভার্সন এ রুপ দিতে যাচ্ছে। নতুন রুপ দেয়া তাদের সিস্টেম এ Qi Standard টি প্রায় ১০-১৫ ওয়াট ট্রান্সফার করতে সক্ষম যা চার্জিং টাইম কে করবে আর ফাস্ট।

b

তবে যারা EEE তথা  Electronic and Electrical Engineering পরছেন তারা বুঝবেন যে এতটা পাওয়ার ডিভাইস এর জন্যে ক্ষতিকর এবং ওভারহিট হয়ে পরবে ডিভাইস এবং ডিভাইস এর চিপ যেকোনো সময় Brust করতে পারে। তাই দুঃখের কারন এখানেই যে ২০১৩ এর ডিভাইস এ এই সিস্টেম কাজ করবে না তবে করবে কিন্তু ডিভাইস এর রিস্ক নিবেনা সনি। তাই ২০১৪ কিংবা এই বছরের শেষে নতুন ডিভাইস এর সাথে এই সিস্টেম দিতে যাচ্ছে সনি যাতে তাপমাত্রা ও সবকিছুতে সমতা থাকে ওয়্যারলেস এর এই নতুন সিস্টেম এর সাথে।

তো কি আর করার!!

Author: drmasud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *