Yahoo! ID পরিবর্তন করে এখুনি যোগ করুন ফেক ID

আসসালামুআলাইকু। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। অনেক দিন বিরতির পর আবার লিখতে বসার কারন হল আমার ছোট ভাই রাহির গুতাগুতি। ও বেশ কিছুদিন ধরে একটা বিষয় শিখার জন্য বেশ উঠে পরে লাগছে। আমিও চাচ্ছিলাম ওকে কি করে ফাকি দিয়ে থাকা যায়। শেষ পর্যন্ত যখন দেখলাম আর রক্ষা নাই তখন চিন্তা করলাম ঠিক আছে টিউনটা করে দেউ।
অনেক বকবক হল; চলেন কাজের কথায় আসি। আয আমরা যানবো কিভাবে yahoo! ID পরিবর্তন করতে হয়। মুলত বিষয় টা হচ্ছে Mask/মুখোস। এর মাধ্যমে আপনার মূল আইডির পাশাপাসি আরো কতগুলো ID তৈরি করে নিতে পারবেন। সে ID দিয়ে আপমি আপনার messenger এ লগিং করতে পারবেন/মেইল পাঠাতে পারবেন/yahoo! messenger এ PM করতে পারবেন; ইত্যাদি; ইত্যাদি।
এর জন্য প্রথমে আপনিhttp://www.profile.yahoo.comএখানে যান। লগিং করা না থাকলে লগিং করুন। তার পর নিচের ছবির মত দেখতে পাবেন। লাল বৃত্তাকার অংশে ক্লিক(setting) করুন।

setting এ click করার পর আপনি আর একটি নতুন window পাবেন। যেখানে আপনাকে আবার আপনার yahoo! password দিয়ে লগিং করতে হবে। লগিং করার পর আপনি নিচের ছবির মত দেখতে পাবেন।

Account Information option থেকে পেনসিলের মত দেখতে অংশে (Edit) click করুন।

তার পর আর একটি window পাবেন। সেখান থেকে account setting menu এর অধীনে Manage Your Yahoo! aliases এই option এ click করেন।

 

তার পর নিচের ইমেজের মত দেখতে পাবেন।

 

এখন add an alias এ click কবুন। তার পর নিচের মত আসবে।

 

এবার খালি বক্সে আপনি আপনার পছন্দের আইডি টি লিখুন । তার পর Save এ ক্লিক করুন্। আপনার কাজ শেষ। এইভাবে আপনি একাধিক আইডি থেরি করতে পারবেন। সব শেষে closeকরে বের হয়ে আসুন। তার পর আপনার messenger এ re-log করে PM box open করে দেখেন নিচের ছবির মত দেখতে পাবেন। এখন আপনার বন্ধুকে PM করুন যে কোন একটি আইডি select করে। দেখেন তো আপনার বন্ধু আপনাকে চিনতে পারে কি না।

আজ এই পর্যন্তই। সবাই ভাল থাকবেন। আল্লাহহাফেজ।

Author: shumonphp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *