আমাদের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ | বাংলা ২য় পত্র অনুচ্ছেদ রচনা

মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ

প্রশ্নঃ আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে বাংলা অনুচ্ছেদ লিখ ।

উত্তরঃ

আমাদের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ

মুক্তিযুদ্ধ তথা স্বাধীনতা সংগ্রাম বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে উল্লেখযোগ্য ও তাৎপর্যপূর্ণ ঘটনা। অনেক ত্যাগ ও তিতিক্ষার বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি । দীর্ঘ নয় মাস সশস্ত্র রক্ত ক্ষয়ী সংগ্রাম ও ত্রিশ লক্ষ শহীদের আত্মত্যাগের বিনিময়ে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর আমাদের মুক্তিযুদ্ধের বিজয় সূচিত হয়। আমাদের স্বাধীনতার পূর্বে আমরা প্রায় দুইশত বৎসর ব্রিটিশ ঔপনিবেশিক শাসন ও তারপর ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত পশ্চিম পাকিস্তানের শাসকগোষ্ঠীর শােষণ ও বৈষম্যের শিকার হয়েছিলাম। তাই আমাদের স্বাধীনতা আমাদের নিকট অতি মূল্যবান, জীবনের চেয়েও প্রিয় ও অতি পবিত্র। ১৯৭১ সালের ২৫শে মার্চের কালাে রাত্রিতে পাকিস্তানী হানাদার বাহিনী আধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঢাকা ও চট্টগ্রামসহ বড় বড় শহরে রাতের আধারে নিরীহ ঘুমন্ত বাঙ্গালির উপর অতর্কিতে বর্বরচিত হামলা চালায় ও হত্যা এবং ধ্বংসযজ্ঞ চালায়। অবশেষে চট্টগ্রাম ইপিআর এর ওয়ারলেস মারফত বঙ্গবন্ধু ২৬শে মার্চ রাতে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের স্বাধীনতা ঘােষণা করেন। বাংলাদেশের স্বাধীনতার আনুষ্ঠানিক বাণী ঘােষণার পর শুরু হয় আমাদের মুক্তিযুদ্ধ। তৎকালীন ইপিআর রাজারবাগের পুলিশসহ সর্বস্তরের জনতা মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েন। তারা প্রথমে সাধারণ অস্ত্র নিয়ে প্রতিরােধ গড়ে তােলার চেষ্টা করে। পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ পরিচালনার জন্য জেনারেল ওসমানীর নেতৃত্বে মুক্তিবাহিনী গঠন করা হয়। মুক্তিযােদ্ধারা গেরিলা ট্রেনিং প্রাপ্ত হয়ে দেশের অভ্যন্তরে পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে হামলা চালাতে থাকে। অবশেষে ১৬ই ডিসেম্বর – ১৯৭১ সালে পাক হানাদার বাহিনী রেসকোর্স ময়দানে নিঃশর্তভাবে আত্মসমর্পণ করে। অতঃপর বিশ্বের মানচিত্রে বাংলাদেশ নামক নতুন স্বাধীন রাষ্ট্রের অভ্যুদয় ঘটে । বাংলাদেশের মুক্তিযুদ্ধ আমাদের দেশের ইতিহাসের এক গৌরবোজ্জ্বল ঘটনা।

—সমাপ্তি–

আরও জানুনঃ

সব গুরুত্বপূর্ণ বাংলা অনুচ্ছেদগুলোর তালিকা

আমাদের মুক্তিযুদ্ধ সম্পর্কে আপনার মূল্যবান মতামত প্রকাশ করুন। আমাদের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদটি কেমন লেগেছে ? এতে কি সংযোজন করা যায় বা বাদ দেওয়া প্রয়োজন বলে আপনি মনে করেন ? মন্তব্য করে জানান আমাদের ।

Author: Shahriar Ahmed Biddut

I am a student , freelancer, blogger, web designer and WordPress Developer .I have learnt HTML5 , CSS3 , Javascript , Bootstrap , Jquery & Bootstrap for designing purposes and php & mysql for backend development . I also use elementor to design wordpress pages.

Leave a Reply