খাদ্যে ভেজাল অনুচ্ছেদ | বাংলা ২য় পত্র অনুচ্ছেদ রচনা

খাদ্যে ভেজাল অনুচ্ছেদ

প্রশ্নঃ খাদ্যে ভেজাল নিয়ে বাংলা অনুচ্ছেদ লিখ ।

উত্তরঃ

খাদ্যে ভেজাল অনুচ্ছেদ

খাদ্যে ভেজাল দেশের একটি ভয়াবহ সমস্যা ও উদ্বেগের বিষয়। ভেজাল খাদ্য বলতে খাদ্য দ্রব্যের সাথে নিম্ন মানের ক্ষতিকর ও অপ্রয়ােজনীয় রাসায়নিক জিনিস মেশানাে বুঝায়। ভেজাল খাদ্য দ্রব্য জনযাস্বাস্থের জন্য মারাত্মক হুমকিযুপ। ভেজাল খাদ্যে আজ বাজার সয়লাভ হয়ে গেছে । মাছ, মাস, চিনি, লবণ, চাল, আটা, ঘি, মিষ্টি, ভোজ্য তৈল, ঔষধ সর্বত্রই ভেজাল। বাজারে প্রায় সকল খাদ্যদ্রব্য, মাছ, মাংস, ফলমূল (আপেল,আঙ্গুর ইত্যাদি, এমনকি কলাদেও) ও তরিতরকারি বিষাক্ত ফরমালিন, কার্বাইড এবং অন্যান্য রাসায়নিক পদার্থ মেশানাে । ফল, শাক-সবজি ও বিভিন্ন খাদ্য সামগ্রীর পচন রােধকল্পে ও এগুলাে সরক্ষণের জন্য অসাধু ব্যবসায়ীরা বিষাক্ত ফরমালিন, কার্বাইড ও অন্যান্য রাসায়নিক মেশায়। আবার কিছু কিছু ফলকে পাকানাের জন্য ও রাসায়নিক ব্যবহার করা হয়। এসব রাসায়নিক মিশ্রিত ভেজাল খাদ্য ও ফল মানবদেহ ও স্বাস্থের জন্য হুমকিস্বরুপ। মাছে ফরমালিন ব্যবহার করে মাছ তাজা রাখা হয়। ফাস্টফুড জাতীয় খাদ্যে ক্ষতিকর রাসায়নিক রং ও খাবার সুস্বাদু করার জন্য ক্ষতিকর রাসায়নিক উপাদান মাত্রাতিরিক্ত পরিমাণে ব্যবহার করা হয় । ভেজাল খাদ্য মানবদেহের জন্য ক্ষতিকর। ভেজাল খাদ্য খেয়ে মানুষ ক্রমে ক্রমে ক্যানসারসহ নানা দুরারােগ্য ব্যাধিতে ভুগে ও মৃত্যুমুখে পতিত হয়। খাদ্যে ভেজাল নিয়ন্ত্রণ করার জন্য সরকারের বিভিন্ন দফতরের নিয়মিত বাজার মনিটরিং করতে হবে । কাজেই যে কোন মূল্যে খাদ্যে ভেজালের হাত থেকে আমাদের জাতিকে রক্ষা করতে হবে।

—সমাপ্তি–

আরও জানুনঃ

সব গুরুত্বপূর্ণ বাংলা অনুচ্ছেদগুলোর তালিকা

খাদ্যে ভেজাল সম্পর্কে আপনার মূল্যবান মতামত প্রকাশ করুন। খাদ্যে ভেজাল অনুচ্ছেদটি কেমন লেগেছে ? এতে কি সংযোজন করা যায় বা বাদ দেওয়া প্রয়োজন বলে আপনি মনে করেন ? মন্তব্য করে জানান আমাদের ।

Author: Shahriar Ahmed Biddut

I am a student , freelancer, blogger, web designer and WordPress Developer .I have learnt HTML5 , CSS3 , Javascript , Bootstrap , Jquery & Bootstrap for designing purposes and php & mysql for backend development . I also use elementor to design wordpress pages.

Leave a Reply