জাতীয় তথ্য বাতায়ন কি ? উদ্বোধন ? | বিস্তারিত

জাতীয় তথ্য বাতায়ন কাকে বলে ?, জাতীয় তথ্য বাতায়ন ওয়েব পোর্টাল কবে উদ্বোধন করা হয় কত তারিখে?,বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন, ইত্যাদি বিস্তারিত ।

জাতীয় তথ্য বাতায়ন কি ?

জাতীয় তথ্য বাতায়ন : বাংলাদেশ জাতীয় ওয়েব পোর্টাল ( জাতীয় তথ্য বাতায়ন ) এমন একটি একক উইন্ডো বা বাতায়ন যেখানে নাগরিক এবং অন্যান্য স্টেকহোল্ডারদের জন্য সমস্ত তথ্য এবং পরিষেবা থাকবে । জাতীয় তথ্য বাতায়ন হল বাংলাদেশের সকল ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগ, অধিদপ্তর ও মন্ত্রণালয়সহ প্রায় পঁচিশ হাজার সরকারি দপ্তরের ওয়েব সাইটের একটি সমন্বিত রূপ। এখানে নাগরিকরা সমস্ত উদ্যোগ, সাফল্য, বিনিয়োগ, বাণিজ্য ও ব্যবসা, নীতি, ঘোষণা, প্রকাশনা, পরিসংখ্যান এবং অন্যান্য তথ্য খুঁজে পেতে পারেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের তত্ত্বাবধানে বাস্তবায়িত হয়েছে জাতীয় তথ্য বাতায়ন। (www.bangladesh.gov.bd) নামের এই পোর্টালে রয়েছে মুক্তিযোদ্ধাদের তালিকাসহ ২০ লাখেরও বেশি কনটেন্ট, বিভিন্ন ধরনের ৪০ হাজার ছবি, সাত লাখের বেশি ই-ডিরেক্টরি প্রভৃতি।

২০১৪ সালের ২৩ জুন এই পোর্টালের উদ্বোধন করে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়  । (source : Prothom alo)

Author: drmasud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *