ট্রাফিক জ্যাম অনুচ্ছেদ | যানজট অনুচ্ছেদ

ট্রাফিক জ্যাম অনুচ্ছেদ , যানজট অনুচ্ছেদ,

প্রশ্নঃ ট্রাফিক জ্যাম নিয়ে বাংলা অনুচ্ছেদ লিখ ।/ যানজট নিয়ে বাংলা অনুচ্ছেদ লিখ ।

উত্তরঃ

ট্রাফিক জ্যাম অনুচ্ছেদ

যানজট/ট্রাফিক জ্যাম বলতে যানবাহনের দীর্ঘ লাইনকে বুঝায় যা সাধারণত চলাচল করতে পারে না বা খুব ধীরে ধীরে চলে। আমাদের দেশের বড় বড় শহরে ট্রাফিক জ্যাম একটি পরিচিত বিষয়। কখনাে ট্রাফিক জ্যাম কম সময়ের জন্য হয় আবার কখনাে দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হয়। দুত জনসংখ্যা বৃদ্ধি এবং যানবাহন সংখ্যার বৃদ্ধি এর মূল কারণ। শহরের রাস্তাঘাটে রিক্সা ও ছোট ছােট যানবাহনের বেপরােয়া চলাচলও ট্রাফিক জ্যাম ঘটানোর জন্য দায়ী । আবার রাস্তার বিভিন্ন জায়গায় যানবাহনের এলোমেলাে পার্কিং ও ট্রাফিক জামের জন্য দায়ী। অধিকন্তু গাড়ির চালকগণ ট্রাফিক নিয়ম মেনে চলে না। তারা প্রতিযোগী মনোভাব নিয়ে গাড়ি চালায়, রাস্তায় একে অপরকে অতিক্রম করে আগে যেতে চায়। যানজট মানুষের অবর্ণনীয় কষ্টের সৃষ্টি করে। এটি আমাদের মূল্যবান সময় নষ্ট করে। ট্রাফিক জ্যামের কবলে পড়ে যানবাহনের যাত্রীগণ সঠিক সময়ে গন্তব্য পৌছাতে পারে না। তারা গন্তব্যে পৌছানাের জনা উদ্বিগ্নের সাথে অপেক্ষা করতে থাকে। তাছাড়া ট্রাফিক জ্যামে আটকা পড়া গাড়ি থেকে অনবরত গ্যাস ও কালাে ধোঁয়া বের হওয়ার ফলে বায়ু দূষিত হয় এবং আমাদের মূল্যবান সম্পদের অপচয় হয়। কঠোরভাবে ট্রাফিক আইন-কানুন প্রয়ােগ করে ট্রাফিক জ্যাম নিরসন করা যেতে পারে। তাছাড়া শহরের সরু রাস্তাগুলােকে প্রশস্ত করতে হবে। শহরের বাহির দিয়ে বাইপাস সড়ক নির্মাণ করতে হবে এবং শহরের গুরুত্বপূর্ণ সড়কে ও ক্রসিং পয়েন্টে ফ্লাইওভার নির্মাণ করতে হবে।

—সমাপ্তি–

ট্রাফিক জ্যাম সম্পর্কে আপনার মূল্যবান মতামত প্রকাশ করুন। ট্রাফিক জ্যাম অনুচ্ছেদটি কেমন লেগেছে ? এতে কি সংযোজন করা যায় বা বাদ দেওয়া প্রয়োজন বলে আপনি মনে করেন ? মন্তব্য করে জানান আমাদের ।

যানজট অনুচ্ছেদ

যানজট বলতে যানবাহনের দীর্ঘ লাইনকে বুঝায় যা সাধারণত চলাচল করতে পারে না বা খুব ধীরে ধীরে চলে। আমাদের দেশের বড় বড় শহরে যানজট একটি পরিচিত বিষয়। কখনাে যানজট কম সময়ের জন্য হয় আবার কখনাে দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হয়। দুত জনসংখ্যা বৃদ্ধি এবং যানবাহন সংখ্যার বৃদ্ধি এর মূল কারণ। শহরের রাস্তাঘাটে রিক্সা ও ছোট ছােট যানবাহনের বেপরােয়া চলাচলও যানজট ঘটানোর জন্য দায়ী । আবার রাস্তার বিভিন্ন জায়গায় যানবাহনের এলোমেলাে পার্কিং ও যানজটের জন্য দায়ী। অধিকন্তু গাড়ির চালকগণ ট্রাফিক নিয়ম মেনে চলে না। তারা প্রতিযোগী মনোভাব নিয়ে গাড়ি চালায়, রাস্তায় একে অপরকে অতিক্রম করে আগে যেতে চায়। যানজট মানুষের অবর্ণনীয় কষ্টের সৃষ্টি করে। এটি আমাদের মূল্যবান সময় নষ্ট করে। যানজটের কবলে পড়ে যানবাহনের যাত্রীগণ সঠিক সময়ে গন্তব্য পৌছাতে পারে না। তারা গন্তব্যে পৌছানাের জনা উদ্বিগ্নের সাথে অপেক্ষা করতে থাকে। তাছাড়া যানজটে আটকা পড়া গাড়ি থেকে অনবরত গ্যাস ও কালাে ধোঁয়া বের হওয়ার ফলে বায়ু দূষিত হয় এবং আমাদের মূল্যবান সম্পদের অপচয় হয়। কঠোরভাবে ট্রাফিক আইন-কানুন প্রয়ােগ করে যানজট নিরসন করা যেতে পারে। তাছাড়া শহরের সরু রাস্তাগুলােকে প্রশস্ত করতে হবে। শহরের বাহির দিয়ে বাইপাস সড়ক নির্মাণ করতে হবে এবং শহরের গুরুত্বপূর্ণ সড়কে ও ক্রসিং পয়েন্টে ফ্লাইওভার নির্মাণ করতে হবে।

—সমাপ্তি–

যানজট সম্পর্কে আপনার মূল্যবান মতামত প্রকাশ করুন। যানজট অনুচ্ছেদটি কেমন লেগেছে ? এতে কি সংযোজন করা যায় বা বাদ দেওয়া প্রয়োজন বলে আপনি মনে করেন ? মন্তব্য করে জানান আমাদের ।

আরও জানুনঃ

সব গুরুত্বপূর্ণ বাংলা অনুচ্ছেদগুলোর তালিকা

Author: Shahriar Ahmed Biddut

I am a student , freelancer, blogger, web designer and WordPress Developer .I have learnt HTML5 , CSS3 , Javascript , Bootstrap , Jquery & Bootstrap for designing purposes and php & mysql for backend development . I also use elementor to design wordpress pages.

Leave a Reply