নিজে তৈরি করে ফেলুন একটি ছোট্ট ট্রানজিষ্টর টেষ্টার………….

ইলেকট্রনিক্স নিয়ে যারা নতুন অথবা বেশ কিছুদিন হয়ে গেল কাজ শুরু করেছেন , তাদের জন্য  এই মজার টিউনটি।  নিশ্চই এতদিনে খুব ভালো মত শিখে ফেলেছেন রেজিস্টর, কেপাসিটর, ডায়ড, ট্রানজিষ্টর এর কাজ। আজ আমরা ডায়ডের এবং ট্রানজিষ্টরের  মুল মন্ত্রকে কাজে লাগিয়ে বানিয়ে ফেলব অতি জরুরী ট্রানজিষ্টর চেকার।  ইলেকট্রনিক্স এর কাজ করতে গেলে সবারি ট্রানজিষ্টর ব্যবহার করতেই হয়। আর যখনি ট্রানজিষ্টর তখনি চলে আসে কোনটা বেস, কোনটা ইমিটর আর কোনট কালেকটর । অথবা ট্রানজিষ্টরটা ভালো না খারাপ। এই কাজটি কয়এক সেকেন্ডে করে ফেলতে পারব নিচের সার্কিটটির মাধ্যমে।

Untitled 3

আসুনএবারদেখিসার্কিটটিকিভাবেকাজকরছে :

এনপিএনট্রানজিষ্টরএরক্ষেত্রে :

  • প্রথমে ট্রানজিষ্টরকে সার্কিটে ইমিটর , বেস , কালেক্টর পয়েন্ট এ কানেক্ট কারতে হবে।
  • ট্রান্সফরমার থেকে যখন প্রথম হাফ সাইকেল ট্রানজিষ্টরের মধ্য দিয়ে যাচ্ছে তখন ইমিটর, বেস জাংশন ফরয়ার্ড বায়সড হয়ে  ট্রনজিষ্টরটি অন হচ্ছে এবং ডায়ড D1  ফরয়ার্ড বায়সড  হবে । ফলে সবুজ লিডটি জলে উটবে।  এর মাধ্যমে আমরা সহজেই ট্রানজিষ্টরের বেস, ইমিটর, কালেকটর লেগ নির্নয় করতে পারব। অন্যথায় বুঝতে হবে যে ট্রানজিষ্টরটি এনপিএন না।
  • ভেরিএবল রেজিষ্টর পরিবর্তন করে আমরা বেস কারেন্ট চেক করতে পারব। ভেরিএবল পরিবর্তন করলে সবুজ লাইট কম/বেশি জলবে। এতে বুঝতে পারব যে ট্রানজিষ্টরটি ভালো আছে।

পিএনপিট্রানজিষ্টরএরক্ষেত্রে:

  • প্রথমে ট্রানজিষ্টকে সার্কিটে ইমিটর , বেস , কালেক্টর পয়েন্ট এ কানেক্ট কারতে হবে।
  • ট্রান্সফরমার থেকে যখন  হাফ সাইকেল ট্রানজিষ্টরের মধ্য দিয়ে যাচ্ছে তখন ইমিটর, বেস জাংশন ফরয়ার্ড বায়সড হয়ে  ট্রনজিষ্টরটি অন হচ্ছে এবং ডায়ড D2  ফরয়ার্ড বায়সড  হবে । ফলে লাল লিডটি জলে উটবে।  এর মাধ্যমে আমরা সহজেই ট্রানজিষ্টরের বেস, ইমিটর, কালেকটর লেগ নির্নয় করতে পারব। অন্যথায় বুঝতে হবে যে ট্রানজিষ্টরটি পিএনপি না।
  • ভেরিএবল রেজিষ্টর পরিবর্তন করে আমরা বেস কারেন্ট চেক করতে পারব। ভেরিএবল পরিবর্তন করলে লাল লাইট কম/বেশি জলবে। এতে বুঝতে পারব যে ট্রানজিষ্টরটি ভালো আছে।

[বি: দ্র: ধরে নিব যে ট্রান্সফরমারের উপরের প্রান্ত পজিটিভ এবং নিচের প্রান্ত নিগেটিভ]

এখন প্রশ্ন আসতে পারে যে একজন শুরুতে না জেনে কি করে বুঝবে যে আসলে কোন লাইট টা জললে কোন ট্রানজিষ্টর? ?????????? তাদের বোঝার সুবিধার্তে নিচের চিত্র টি দিলাম ।

 Untitled 4ক- চিত্র

 

Untitled 2

খ- চিত্র

*** ক চিত্র টি খেয়াল করুন। এনপিএন ট্রানজিষ্টর এর ইমিটর (-) সুতরাং এর জন্য যে ডায়ড টি ফরয়ার্ড বায়াসড হবে তার সাথে সংযুক্ত লাইট টি জলবে। তখন বুঝব সেটি এনপিএন ট্রানজিষ্টর । টিক বিপরীত টি হবে পিএন পি।

আশাকরি একটু ভালো ভাবে দেখলে বুঝতে পারবেন।

[সকলের বুঝার সুবিধার্থে টেকনিক্যাল ভাষা কম  ব্যবহার করলাম]

সকলের সুবিধার্থে পিসিবি লেআউট দেয়া হলোUntitled

যা যা লাগবে :

১. ট্রান্সফরমার ……………………………………(২২০/৬) ১টা

২. ডায়ড …………………………………………২ টা

৩. লিড (লাল এবং সবুজ)……………………………..১টা করে

টিউনটি কারো কাজে আসলে নিজেকে সার্থক মনে করব। ধন্যবাদ সবাইকে।

Author:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *