ডেটাবেজ টেবিলের ফিল্ডের ডেটা টাইপ সমূহ | DBMS ICT HSC

ডেটাবেজ টেবিলের ফিল্ডের ডেটা টাইপ সমূহ

আপনি কি খুজছেন ডেটাবেজ টেবিলের ফিল্ডের ডেটা টাইপ সমূহ ? , DBMS ICT HSC সম্পর্কিত প্রশ্নের উত্তর খুজছেন ? , তাহলে এই পোষ্টটি আপনার জন্যই ।

ডেটাবেজ টেবিলের ফিল্ডের ডেটা টাইপ নমুনা
ডেটাবেজ টেবিলের ফিল্ডের ডেটা টাইপ নমুনা

Long Text: Long Text ফিল্ডে অক্ষর, সংখ্যা, চিহ্ন ইত্যাদি ব্যবহার করা যায়। সাধারণত এ ফিল্ডে ৬৫,৫৩৫ সংখক বর্ণ/ অঙ্ক/চিহ্ন এককভাবে বা সম্মিলিতভাবে ব্যবহার করা যায়।

Short Text: বেশিরভাগ ডেটাবেজে ব্যবহৃত প্রধান ডাটা টাইপ হলো Text বা লেখা । Short Text ফিল্ডে অক্ষর, সংখ্যা, চিহ্ন ইত্যাদি ব্যবহার করা যায়। সাধারণত এ ফিল্ডে সর্বোচ্চ ২৫৫টি বর্ণ/ অঙ্ক/চিহ্ন এককভাবে বা সম্মিলিতভাবে ব্যবহার করা যায়। আপনি যখন “ডিজাইন ভিউ” তে অ্যাক্সেসে টেবিল তৈরি করেন এটি ডিফল্ট ফিল্ড হিসেবে থাকে ।

বি.দ্র. : সংখ্যা ব্যবহার করলেও Text ডেটার উপর গাণিতিক কাজ করা যায় না ।

Memo: Memo, Text এর পরিপূরক হিসেবে ব্যবহৃত হয়। সাধারণত বর্ণনামূলক লেখা বা বর্ণনার জন্য এ ফিল্ড ব্যবহার করা হয়। এ ফিল্ডের ধারণ ক্ষমতা কম্পিউটার ডিস্কের ধারণ ক্ষমতার উপর নির্ভর করে। সাধারণত এ ফিল্ডে ৬৫,৫৩৬টি ক্যারেক্টর লেখা যায়। সাধারণত Remark, Address ফিল্ডে এ ডেটা টাইপ ব্যবহার করা হয়।

AutoNumber: এটি একটি নাম্বার ডেটা টাইপ। এটি সিরিজ জাতীয় বা ধারাবাহিক ডেটার ক্ষেত্রে ব্যবহৃত হয়। এ ডেটা টাইপে স্বয়ংক্রিয়ভাবে ডেটা এন্ট্রি হয়।

Number: যে ফিল্ডে গাণিতিক ডেটা ব্যবহার করা হয়, সেই ফিল্ডকে প্রকাশ করার জন্য নাম্বার ব্যবহৃত হয় , তবে ফোন নম্বর বা জিপ কোড নয় । নাম্বার ফিল্ডে যোগ বা বিয়োগ চিহ্নসহ/ছাড়া পূর্ণসংখ্যা ও ভগ্নাংশ মিলিয়ে প্রয়োজনীয় সংখ্যা ব্যবহার করা যায়। এ ফিল্ডের ডেটার উপর গাণিতিক অপারেশন (যোগ, বিয়োগ, গুণ ও ভাগ) করা যায়।

Yes/No: যুক্তিনির্ভর ফিল্ডের ডেটা টাইপ প্রকাশ করার জন্য Yes/No ব্যবহৃত হয়। কোনো ফিল্ডের মান ‘হ্যাঁ’ অথবা ‘না’ এ দুটি তথ্য এ ফিল্ডে সংরক্ষণ করা যায়। এই ফিল্ডের জন্য মেমোরিতে ১ বিট জায়গা প্রয়োজন।

Image (Web App Only) : এ ফিল্ডটি ছবির ডেটা সঞ্চয় করতে ব্যবহৃত হয় । যা কেবলমাত্র ওয়েব অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত।

Date/Time: এ ফিল্ডটি তারিখ বা সময়ের জন্য ব্যবহার করা হয়। ১০০ থেকে ৯৯৯৯ বছরের তারিখ ও সময়ের জন্য এ ফিল্ড ব্যবহৃত হয়। এ ফিল্ডের জন্য মেমরিতে ৮ বাইট জায়গা প্রয়োজন। তারিখ ও সময় বিভিন্ন ফরমেটে হতে পারে।




1. Bangla নামের অর্থ | 100,001+ শিশুর নামের অর্থ জানুন বাংলা
2. পূর্ণরূপ কালেকশন
3. Top 100+ Bangla Facebook Bio | Bengali Bio and status
4. বাংলা Sms – Bangla SMS best collections | Bangla Facebook Status Collection
5. বিখ্যাত ইংরেজি কিছু উক্তি বাংলা অর্থসহ | বাংলা অর্থসহ ইংরেজী উক্তি




Currency: মুদ্রা বা টাকার অঙ্ক ইনপুট করার জন্য $ ব্যবহার করা হয়। শুধুমাত্র মুদ্রা বা টাকা সংক্রান্ত ডেটা এন্ট্রি করার জন্য Currency টাইপ সিলেক্ট করতে হয়। এ ফিল্ডের ডেটার উপর গাণিতিক অপারেশন সম্পূর্ণ প্রযোজ্য। এ ফিল্ডের জন্য মেমোরিতে ৮ বাইট জায়গা প্রয়োজন।

OLE(Object Linking Embedding) Object: যেসব তথ্য ডেটাবেজ নয় এমন সফটওয়্যারে আছে এবং লিংক এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ডেটাবেজে নেয়ার ক্ষেত্রে এ ডেটা টাইপ ব্যবহার করা হয়। যেমন- মাইক্রোসফট এক্সেল, পাওয়ার পয়েন্ট ইত্যাদি প্রোগ্রাম হতে শব্দ, ছবি, টেক্সট, গ্রাফ ইত্যাদি ডেটাবেজের কোন ফিল্ডে নেয়ার জন্য এ ডেটা টাইপ ব্যবহার করা হয়।

Look up wizard: সরাসরি কোনো ডেটা এন্ট্রি না করে কোনো লিস্ট বা টেবিল থেকে ডেটা নির্বাচন করে ডেটা ইনপুট করার জন্য এ ডেটা টাইপ ব্যবহার করা হয়।

Hyperlink: সাধারণত ডেটাবেজ প্রোগ্রামের সাথে ওয়েব পেজের কোনো ফাইল কিংবা অন্য কোনো ব্যবহারিক প্রোগ্রামের ফাইল লিংক করার জন্য এ ডেটা টাইপ ব্যবহার করা হয়।

Attachment (Desktop Only) :  উদাহরণস্বরূপ আপনাকে যেকোনো প্রকারের সমর্থিত ফাইল (যেমন images বা spreadsheets) সংযুক্ত করার অনুমতি দেয় এ ফিল্ডটি।

Author: Biddut

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *