বাংলাদেশে জনসংখ্যা সমস্যা অনুচ্ছেদ | বাংলা ২য় পত্র অনুচ্ছেদ রচনা

বাংলাদেশে জনসংখ্যা সমস্যা অনুচ্ছেদ

প্রশ্নঃ বাংলাদেশে জনসংখ্যা সমস্যা নিয়ে বাংলা অনুচ্ছেদ লিখ ।

উত্তরঃ

বাংলাদেশে জনসংখ্যা সমস্যা অনুচ্ছেদ

বাংলাদেশে জনসংখ্যা সমস্যা বর্তমানে সবচেয়ে জরুরী সমস্যা । প্রকৃতপক্ষে এটি বাংলাদেশের এক নম্বর সমস্যা হিসেবে চিহ্নিত করা যায়। আমাদের জনসংখ্যা বৃদ্ধি বর্তমানে জনবিস্ফোরণ পর্যায়ে পৌছেছে। বাংলাদেশ পৃথিবীর মধ্যে সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ। এটি ২,৪৬,০৩৭ বর্গ কি.মি বর্গ কিলোমিটার আয়তনের একটি ছোট দেশ। কিন্তু তার জনসংখ্যা প্রায় ১৮ কোটির বেশি । প্রতি বর্গ কিলােমিটারে প্রায় ১১১৬ জন লােক বাস করে । প্রতি বছর বিশ লক্ষেরও অধিক লােক আমাদের জনসংখ্যার সাথে যােগ হচ্ছে। জনসংখ্যা বর্তমানে ভয়ানক হারে বৃদ্ধি পাচ্ছে। যদি দেশের জনসংখ্যা বর্তমান হারে বৃদ্ধি পেতে থাকে তবে আগামী ২০২৫ সাল নাগাল জনসংখ্যা ২০ কোটিতে পৌছাবে একং ৪৭ বছরের মধ্যে জনসংখ্যা দ্বিগুণ হবে। গর্ভধারণ ক্ষমতা, বাল্য বিবাহ, বহু বিবাহ, নিরক্ষরতা ও ধর্মান্ধতা জনসংখ্যা বৃদ্ধির জন্য দায়ী। জনসংখ্যা বৃদ্ধি আমাদের জীবনের সকল ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করে। এটা খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা,চিকিত্সা এবং চাকরির উপর সমস্যা সৃষ্টি করে । অধিক জনসংখ্যা আমাদের কৃষির উপর অত্যধিক চাপ সৃষ্টি করছে। জনসংখ্যা বৃদ্ধির ফলে আমাদের চাষাবাদযােগ্য জমির পরিমাণ দিনদিন কমে যাচ্ছে। জনসংখ্যা বৃদ্ধি দেশের পরিবেশের উপরও মারাত্মক প্রভাব ফেলছে। দেশের জনবিস্ফোরণ সমস্যা নিয়ন্ত্রণ করার জন্য সকলকে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি অবলম্বন করতে হবে। বালা বিবাহ ও বহুবিবাহ নিষিদ্ধ করতে হবে। দেশের মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। আমাদের জনসংখা বৃদ্ধিকে অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে নতুবা আমাদের জীবন বিপদাপন্ন হবে । এ বাড়তি জনসংখ্যাকে নিয়ন্ত্রণ ও এদের জনশক্তিতে পরিণত করতে হবে ।

—সমাপ্তি–

প্রশ্নঃ বাংলাদেশে জনসংখ্যা বিস্ফোরণ নিয়ে বাংলা অনুচ্ছেদ লিখ ।

উত্তরঃ

বাংলাদেশে জনসংখ্যা বিস্ফোরণ অনুচ্ছেদ

বাংলাদেশে জনসংখ্যা বিস্ফোরণ বর্তমানে সবচেয়ে জরুরী সমস্যা । প্রকৃতপক্ষে জনসংখ্যা বিস্ফোরণ বাংলাদেশের এক নম্বর সমস্যা হিসেবে চিহ্নিত করা যায়। আমাদের জনসংখ্যা বৃদ্ধি বর্তমানে জনবিস্ফোরণ পর্যায়ে পৌছেছে। বাংলাদেশ পৃথিবীর মধ্যে সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ। এটি ২,৪৬,০৩৭ বর্গ কি.মি বর্গ কিলোমিটার আয়তনের একটি ছোট দেশ। কিন্তু তার জনসংখ্যা প্রায় ১৮ কোটির বেশি । প্রতি বর্গ কিলােমিটারে প্রায় ১১১৬ জন লােক বাস করে । প্রতি বছর বিশ লক্ষেরও অধিক লােক আমাদের জনসংখ্যার সাথে যােগ হচ্ছে। জনসংখ্যা বর্তমানে ভয়ানক হারে বৃদ্ধি পাচ্ছে। যদি দেশের জনসংখ্যা বর্তমান হারে বৃদ্ধি পেতে থাকে তবে আগামী ২০২৫ সাল নাগাল জনসংখ্যা ২০ কোটিতে পৌছাবে একং ৪৭ বছরের মধ্যে জনসংখ্যা দ্বিগুণ হবে। গর্ভধারণ ক্ষমতা, বাল্য বিবাহ, বহু বিবাহ, নিরক্ষরতা ও ধর্মান্ধতা জনসংখ্যা বৃদ্ধির জন্য দায়ী। জনসংখ্যা বৃদ্ধি আমাদের জীবনের সকল ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করে। এটা খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা,চিকিত্সা এবং চাকরির উপর সমস্যা সৃষ্টি করে । অধিক জনসংখ্যা আমাদের কৃষির উপর অত্যধিক চাপ সৃষ্টি করছে। জনসংখ্যা বৃদ্ধির ফলে আমাদের চাষাবাদযােগ্য জমির পরিমাণ দিনদিন কমে যাচ্ছে। জনসংখ্যা বৃদ্ধি দেশের পরিবেশের উপরও মারাত্মক প্রভাব ফেলছে। দেশের জনবিস্ফোরণ সমস্যা নিয়ন্ত্রণ করার জন্য সকলকে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি অবলম্বন করতে হবে। বালা বিবাহ ও বহুবিবাহ নিষিদ্ধ করতে হবে। দেশের মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। আমাদের জনসংখা বৃদ্ধিকে অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে। নতুবা আমাদের জীবন বিপদাপন্ন হবে ।

—সমাপ্তি–

আরও জানুনঃ

সব গুরুত্বপূর্ণ বাংলা অনুচ্ছেদগুলোর তালিকা

বাংলাদেশে জনসংখ্যা সমস্যা/বিস্ফোরণ সম্পর্কে আপনার মূল্যবান মতামত প্রকাশ করুন। বাংলাদেশে জনসংখ্যা সমস্যা/বিস্ফোরণ অনুচ্ছেদটি কেমন লেগেছে ? এতে কি সংযোজন করা যায় বা বাদ দেওয়া প্রয়োজন বলে আপনি মনে করেন ? মন্তব্য করে জানান আমাদের ।

Author: Shahriar Ahmed Biddut

I am a student , freelancer, blogger, web designer and WordPress Developer .I have learnt HTML5 , CSS3 , Javascript , Bootstrap , Jquery & Bootstrap for designing purposes and php & mysql for backend development . I also use elementor to design wordpress pages.

Leave a Reply