বাড়ির ইন্টারনেটের স্পিড বাড়াতে এলো নতুন প্রযুক্তি

আমরা  বাড়িতে অনেকেই ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন ব্যবহার করে থাকি।তবে বেশীর ভাগ ক্ষেত্রেই দেখা যায়, ইন্টারনেট কানেকশনে যতটুকু স্পিড পাবার কথা আমরা তার থেকে স্পিড পাই খুব কম। এখন সময় এসে গেছে ইন্টারনেট গতিকে বাড়াবার, সেটা অবশ্যই নতুন প্রযুক্তির মাধ্যমে।

সম্প্রতি ইউনিভার্সিটি কলেজ অফ লন্ডনের গবেষকরা ইন্টারনেট গতিকে বাড়াবার নতুন এক প্রযুক্তির উদ্ভাবন করেছেন। যার ফলে অতি সহজেই বাড়ানো যাবে ইন্টারনেটের গতি। ব্রিটেনে কম খরচে ব্রডব্যান্ড কানেকশন ব্যবহার করে গ্রাহকগণ। সেই ব্রডব্যান্ড কানেকশনের স্পিড নতুন রিসিভার প্রযুক্তির মাধ্যমে 36Mbps থেকে অনায়াসেই 10,000Mbps-এ বাড়িয়ে ফেললেন গবেষকরা।

এই প্রসঙ্গে মুখ্য গবেষক সিজার এরকিলিঙ্ক বলেছেন, ‘সাধারণ সময়ে লন্ডনে ইন্টারনেট গড় স্পিড 36Mbps থাকে। কিন্তু অনলাইন গেম খেলতে কিংবা আলট্রা হাই ডেফিনেশন ভিডিও দেখাসহ বেশ কিছু উচু মার্গের কাজ হাইস্পিড ইন্টারনেট ছাড়া সম্ভব নয়। উদ্ভাবিত নতুন এই প্রযুক্তিতে সেই স্পিড এখন ১০০ গুণ বাড়ানো সম্ভব হয়েছে।’

জানতে ইচ্ছে করে না কী এই রিসিভার? সত্যি কথা বলতে কি অপটিক্যাল অ্যাকসেস নেটওয়ার্কে ব্যবহার করা হয় এই রিসিভার। উক্ত রিসিভারটি ইন্টারনেট সাবস্ক্রাইবার এবং তাদের সার্ভিস প্রোভাইডরের মধ্যে সংযোগ স্থাপন করে। আর তাতেই বেড়ে যায় ইন্টারনেটের স্পিড। ঠিক সেই মুহূর্তে যত সংখক মানুষই এক সঙ্গে অনলাইনে থাকুক না কেন, তার কোনও বাস্তবিক প্রভাবই পড়ে না এর মধ্যে।

লেখাটি পূর্বে এখানে প্রকাশিত।সময় পেলে আমার সাইটে রেজিষ্ট্রেশন করে নিয়মিত লিখতে পারেন। সা্ইট লিংক

Author:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *