বিগ (O) নোটেশন কি ? Big (O) notation explained in Bangla


বিগ (O) নোটেশন কি ? বিগ (O) নোটেশন Computer Science এ কি বুঝায় ?
বিগ (O) নোটেশন algorithm ?

বিগ (O) নোটেশন ( Big O notation ) : একটি গাণিতিক নোটেশন যা একটি ফাংশনের লিমিটিং আচরণ বর্ণনা করে যখন argument টি একটি নির্দিষ্ট মান বা অসীমের দিকে যেতে থাকে। এটি হল গাণিতিক সংজ্ঞা


Computer Science এ ( অ্যালগরিদম এর ক্ষেত্র ) বিগ (O) নোটেশন : একটি অ্যালগরিদম কর্মক্ষমতা বা কমপ্লেক্সিটি বর্ণনা করার জন্য বিগ নোটেশনটি কম্পিউটার বিজ্ঞানে ( Computer Science ) ব্যবহার করা হয়। বিগ (O) বিশেষভাবে worst-case(সবচেয়ে খারাপ-কেস) ই বর্ণনা করে, এবং একটি অ্যালগরিদম দ্বারা প্রয়োজনীয় নির্বাহের সময় বা ব্যবহৃত স্থান (উদাহরণস্বরূপ মেমরি বা ডিস্কে) সম্পর্কে বর্ণনা করতে ব্যবহার করা হয়।



অ্যালগরিদম যতগুলো কমান্ড বা ইনস্ট্রাকশন ব্যবহার করে কাজ করে তাই হল সোজা কথায় সেই অ্যালগোরিদমের কমপ্লেক্সিটি। দুটি নম্বর যোগ / বিয়োগ / গুণ / ভাগ যাই করা হোক তা একটি ইনস্ট্রাকশন, আবার একটি লুপ ১০০ বার চললে সেখানে আছে ১০০টি ইনস্ট্রাকশন। ফলাফল আসতে কতক্ষণ লাগবে সেটা সিপিউর প্রসেসরের ক্ষমতার উপর নির্ভর করবে, কমপ্লেক্সিটি আমাদের cputime বলে দিবেনা, কমপ্লেক্সিটি আমাদের বলে দিবে আমাদের অ্যালগরিদমটি তুলনামূলকভাবে কতটা ভালো। অর্থাৎ এটা হলো অ্যালগরদিমের কার্যকারিতা নির্ধারণের একটা স্কেল। আর বিগ (O) নোটেশন হলো time কমপ্লেক্সিটি লিখে প্রকাশ করার নোটেশন।

Author: drmasud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *