বৃক্ষরোপনের প্রয়োজনীয়তা বিষয়ে জনমত সৃষ্টির লক্ষ্যে সংবাদপত্রে প্রকাশের জন্য একটি প্ত্র লেখ

৫ মার্চ,২০১৪ বরাবর সম্পাদক, দৈনিক সংবাদ, ৩৬ পুরানা পল্টন, ঢাকা-১০০০। বিষয়ঃ চিঠিপ্ত্র কলামে জনস্বার্থে প্রেরিত পত্রটি প্রকাশের জন্য আবেদন। জনাব, আপনার সম্পাদিত ও বহুল প্রচারিত জাতীয় দৈনিক সংবাদ পত্রিকায় জনস্বার্থে প্রেরিত প্ত্রটি প্রকাশের জন্য বিশেষভাবে অনুরােধ জানাচ্ছি। বিনীত শেলী বাস গাবতলী, বগুড়া।

গাছ লাগান, পরিবেশ বাঁচান

মানুষ পৃথিবীতে স্বয়ংসম্পূর্ণ নয়। বেঁচে থাকার প্রয়ােজনে বৃক্ষের কাছে তার রয়েছে অপরিশােধ্য খত। বৃক্ষ পরিবেশ রক্ষা করে, প্রকৃতির ভারসাম্য বজায় রাখে। প্রয়ােজনীয় বৃক্ষের অভাবে বিশ্বপ্রকৃতি আজ হুমকির সম্মখীন। বাংলাদেশ আপাতদৃষ্টিতে সবুজ শ্যামলিমায় পূর্ণ মনে হলেও, এ দেশে প্রয়ােজনীয় পরিমাণে (২৫%) তুলনায় বৃক্ষের সংখ্যা অনেক কম (১৬%)। ব্যবসায়, ব্যক্তিগত লাভসহ নানা কারণে আমাদের দেশে প্রচুর বৃক্ষনিধন হচ্ছে প্রতিনিয়ত। অথচ সে তুলনায় বৃক্ষরােপণের হর অষণীয়ভাবে কম। আমাদের উচিত এ বিষয়ে মনােযােগ দেয়া। রাষ্ট্রীয় উদ্যোগে বিভিন্নভাবে বৃক্ষরােপণকে উৎসাহিত করা হচ্ছে। দেশের সচেতন নাগরিক হিসেবে সকলেরই উচিত এই উদ্যোগ কে সাফল্যমন্ডিত করে তােলা।

গাছ বিক্রি করে অর্থের সংস্থান হতে পারে, আসবাবপত্র, বিভিন্ন সামগ্রী নির্মাণে গাছের প্রয়ােজনীয়তা অপরিসীম। তাই আমাদের প্রত্যেকের উচিত পর্যাপ্ত বৃক্ষরােপণ করা। সে সঙ্গে জাতীয় পর্যায়ে আরাে ব্যাপক উদ্যোগ গ্রহণ করে এ কার্যক্রমের মাধ্যমে আমাদের জীবন ও প্রকৃতির সুষ্ঠ বিকাশ ত্বরা্থিত করা জরুরি। তাই এখনই এ ব্যাপারে সকলকে এগিয়ে আসার আহবান জানাই।

বিনীত শেলী বাস গাবতলী, বগুড়া।

Author: Mahmood Reza

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *