রুট কী? | রুট(Root) কেন করবেন ? | বিস্তারিত

রুট কী?রুট কাকে বলে ?,রুট বলতে কি বুঝায় ,রুট apps,রুট 2019,রুট কেন করবেন,রুটিং (অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম),এন্ড্রয়েড ফোন রুট,ফোন রুট,রুট করুন আপনার এন্ড্রয়েড ফোন,

রুট (Root) : রুটিং হচ্ছে বিভিন্ন Android সাব-সিস্টেমগুলির উপর বিশেষাধিকার নিয়ন্ত্রণ (রুট অ্যাক্সেস হিসাবে পরিচিত) অর্জন করার জন্য Android মোবাইল অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন, ট্যাবলেট এবং অন্যান্য ডিভাইস ব্যবহারকারীদের অনুমতি দেওয়ার প্রক্রিয়া। লিনাক্সের জগতে রুট বলতে সেই পারমিশন বা অনুমতিকে বোঝায় যা ব্যবহারকারীকে সর্বময় ক্ষমতার অধিকারী করে তোলে (অবশ্যই কেবল সেই কম্পিউটার, ডিভাইস বা সার্ভারে!)।

রুট হচ্ছে একটি অপারেটিং সিস্টেমের/এপ এর একটি পারমিশন বা অনুমতি। এই অনুমতি থাকলে ব্যবহারকারী সেই অপারেটিং সিস্টেমে/এপে যা ইচ্ছে তাই করতে পারেন।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ব্যবহারকারী অ্যাডমিনিস্ট্রেটর প্রিভিলেজ ছাড়া সিস্টেম ফাইলগুলো নিয়ে কাজ করতে পারেন না (যেগুলো সাধারণত সি ড্রাইভে থাকে)। লিনাক্সেও তেমনি রুট পারমিশন প্রাপ্ত ইউজার ছাড়া সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশনের কাজগুলো করা যায় না। যিনি লিনাক্স-চালিত কম্পিউটার বা সার্ভারে যা ইচ্ছে তাই করতে পারেন অথবা যার সব কিছু করার অনুমতি রয়েছে, তাকেই রুট ইউজার বলা হয়।

রুট কেন করবেন ?

তেমনি অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমেও রুট করলে করলে আপনি সেইসব এক্সেস পারবেন যা সাধারণ ব্যবহারকারিরা পায় না । অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমটি কে ইচ্ছেমত কাস্টমাইজ করতে পারবেন । রুটেড এপস ব্যবহার করতে পারবেন । ডিভাইসের পারফরম্যান্স বাড়ানোর জন্য বা ইন্টারনাল মেমোরি ফাঁকা করার জন্য রুট করতে পারেন । ওভারক্লকিং করার মাধ্যমে ডিভাইসের গতি বাড়ানোর জন্য রুট করতে পারেন । কেউ স্বাধীনভাবে কাজ করা ডেভেলপারদের তৈরি বিভিন্ন কাস্টম রম ব্যবহার করার জন্য রুট করতে পারেন । কেউ কেউ আবার রুট করার জন্য রুট করে থাকেন।

আরও জানতে পড়ুন : রুট করার সুবিধাগুলো

Author: drmasud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *