লোডশেডিং অনুচ্ছেদ | বাংলা ২য় পত্র অনুচ্ছেদ রচনা

লোডশেডিং অনুচ্ছেদ

প্রশ্নঃ লোডশেডিং নিয়ে বাংলা অনুচ্ছেদ লিখ ।

উত্তরঃ

লোডশেডিং অনুচ্ছেদ

আজকাল আমাদের দেশে বিশেষ করে শহরে লোডশেডিং একটি নিত্য ঘটনা । বিদ্যুৎ সরবরাহ লাইনের সরবরাহ কিছু সময়ের জন্য স্থগিত রাখাকে লোডশেডিং বলে । বর্তমানে দিনে এবং রাতে মাঝে মাঝেই বিদ্যুৎ সরবরাহ চলে যায় । কখনাে কখনাে ঘণ্টার পর ঘণ্টা কোন কোন এলাকায় বিদ্যুৎ এর সরবরাহ বন্ধ থাকে। লােডশেডিং জনজীবনে অস্বস্তি সৃষ্টি করে। নানাবিধ কারণে লােড শেডিং হয়। দেশে দ্রুত নগরায়ণই লােড শেডিংয়ের প্রধান কারণ। আমাদের দেশে বড় বড় শহর এমনকি উপজেলাও দ্রুত বৃদ্ধি পাচ্ছে। কিন্তু আমাদের প্রয়ােজনের তুলনায় বিদ্যুতের ঘাটতি রয়েছে। অধিকন্তু দেশে প্রচুর নতুন নতুন শিল্প-কারখানা স্থাপন করা হচ্ছে। এসব শিল্প-কারখানায় প্রচুর বিদ্যুতের প্রয়ােজন হচ্ছে। ফলে প্রায়ই লােডশেডিং ঘটছে । তাছাড়া অবৈধ বিদ্যুৎ সংযােগ ও বিদ্যুতে ব্যবহৃত পুরাতন যন্ত্রপাতিও লােডশেডিংয়ের জন্য দায়ী। লােডশেডিংয়ের ফলে অফিস-আদালত ও ব্যবসা-প্রতিষ্ঠানের দৈনন্দিন কাজে ব্যাঘাত ঘটে। লােডশেডিং আমাদের অর্থনীতির উপর নেতিবাচক প্রভাব ফেলছে। এটার ফলে কল-কারখানার উৎপাদন কমে যাচ্ছে। কৃষকেরা মাঠে তাদের জমিতে পরিমিত পরিমাণে সেচ দিতে পারছে না। শিক্ষার্থীদের পড়ালেখায় ব্যঘাত ঘটছে । লােডশেডিংয়ের সময় সন্ত্রাসীরাও তৎপর হয়ে উঠে । অন্ধকারের সুযোগ নিয়ে তারা তাদের সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা করে । এক কথায় সর্বস্তরের মানুষই লােডশেডিংয়ের দুঃসহ যন্ত্রণার শিকার হচ্ছে। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে হলে দেশে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন করতে হবে। বিদ্যুৎ ব্যবহারের ব্যাপারে আমাদেরকে তথা জনসাধারণকে মিতব্যয়ী হতে হবে।

—সমাপ্তি–

আরও জানুনঃ

সব গুরুত্বপূর্ণ বাংলা অনুচ্ছেদগুলোর তালিকা

লোডশেডিং সম্পর্কে আপনার মূল্যবান মতামত প্রকাশ করুন। লোডশেডিং অনুচ্ছেদটি কেমন লেগেছে ? এতে কি সংযোজন করা যায় বা বাদ দেওয়া প্রয়োজন বলে আপনি মনে করেন ? মন্তব্য করে জানান আমাদের ।

Author: Shahriar Ahmed Biddut

I am a student , freelancer, blogger, web designer and WordPress Developer .I have learnt HTML5 , CSS3 , Javascript , Bootstrap , Jquery & Bootstrap for designing purposes and php & mysql for backend development . I also use elementor to design wordpress pages.

Leave a Reply