শানে নুযুল অর্থ কি ? | শানে নুযুল মানে কি ?

শানে নুযুল অর্থ কি

আপনি কি জানতে চান শানে নুযুল অর্থ কি ? ,Shane Nuzul meaning in Bengali ? ,Shane Nuzul অর্থ ? ,শানে নুযুল মানে কি ?,শানে নযুল জানার গুরুত্ব বা উপকারিতা কি ? তাহলে এই পোষ্টটি আপনার জন্যই ।

শানে শব্দের অর্থ অবস্থান, ঘটনা, প্রসঙ্গ আর নুযুল শব্দের অর্থ প্রতিভাস, উদ্ঘাটন, আপ্তবাক্য, প্রকাশ, উন্মোচন । পবিত্র কুরআনের আয়াত ও সূরাসমূহ কিছু ঘটনা ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে অবতীর্ণ হয়েছিল। একটি আয়াত বা সূরা প্রকাশিত বা অবতীর্ণ হবার এমন একটি ঘটনাকে‌ই সেই আয়াত বা সুরার ‘শানে নুজুল’ বলা হয়। শানে নুযুল জানার মাধ্যমে আয়াতের মর্মার্থ খুব সহজে বুঝা যায় এবং আয়াতের বা সূরার অর্থ বুঝার ব্যাপারে সব সমস্যা দূরীভূত হয়।

শানে নুযুল মানে কি ?

ইসলামী ইতিহাস অনুযায়ী, কুরআন সুদীর্ঘ তেইশ বছর ধরে বিভিন্ন ঘটনা এবং অবস্থার পরিপ্রেক্ষিতে খণ্ড খণ্ড অংশে সর্বশেষ নবী ও রাসূল হযরত মুহাম্মাদ(সাঃ)-এর নিকট অবতীর্ণ হয়; এসব সূরা বা আয়াত অবতীর্ণ হবার ঘটনার প্রেক্ষাপট বা ইতিহাসকেই কুরআন বিষয়ক আলোচনা ও ব্যাখ্যার ক্ষেত্রে ‘শানে নুযুল‘ হিসাবে চিহ্নিত করা হয়।

শানে নুযুল জানার মাধ্যমে শরীয়তের বিধানাবলীকে বিধান হিসেবে প্রয়োগ করার মূল রহস্য অবগত হওয়া যায় । প্রায় সব মুফাসসিরগণই মনে করেন যে, অবতারিত আয়াতের হুকুম বা বিধান শানে নুযুলের সাথে নির্দিষ্ট । মুফাসসিরগণ এর মতানুযায়ী সে বিধানকে নির্দিষ্ট করতে হলে ঐ আয়াতের শানে নুযুল জানা অত্যাবশ্যক।

কখনও কখনও কুরআনের শব্দ ব্যাপক অর্থবোধক হয়, কিন্তু ঐ শব্দকে নির্দিষ্ট করার দলিলও বিদ্যমান থাকে , এমতাবস্থায় আয়াত নাযিলের কারণ তথা শানে নুযুল জানা থাকলে অন্যান্য বাহ্যিক অর্থ থেকে দলিলের মাধ্যমে হুকুমকে নির্দিষ্ট করা যায়।

আল্লামা ইবনে তাইমিয়া (রঃ) বলেন যে,”শানে নুযুল জানা কুরআনে কারীমের আয়াতের অর্থ বুঝার জন্য সহায়ক। শানে নুযুল হল আয়াতের নাযিলের কারন।”

আল্লামা ওয়াহেদী (রঃ) বলেন যে , “কুরআনের আয়াতের শানে নুযুল এবং ঘটনা জানা ছাড়া কোন আয়াতের তাফসীর জানা সম্ভব নয়।”

শানে নযুল জানার গুরুত্ব বা উপকারিতা অনেক ।

Author: Biddut

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *