শিশু অধিকার অনুচ্ছেদ | বাংলা ২য় পত্র অনুচ্ছেদ রচনা

শিশু অধিকার অনুচ্ছেদ

প্রশ্নঃ শিশু অধিকার নিয়ে বাংলা অনুচ্ছেদ লিখ ।

উত্তরঃ

শিশু অধিকার অনুচ্ছেদ

শিশুরাই জাতির ভবিষ্যত। তারা রাষ্ট্র ও সমাজের গুরুত্বপূর্ণ অংশ। তাই তাদেরও কিছু অধিকার আছে। কিন্তু আমরা শিশুদের অধিকারের ব্যাপারে একেবারেই উদাসীন। জাতিসংঘের জেনেভা কনভেনশন শিশুদের কিছু মৌলিক অধিকার চিহ্নিত করেছে। কনভেনশন অনুযায়ী , শিশুদেরকে সকল প্রকার হুমকি থেকে রক্ষা করতে হবে। তাদের শরীরিক ও মানসিক বিকাশের সুযােগ দিতে হবে। শিশুদের চাওয়া-পাওয়া, পছন্দ ও অপছন্দের প্রতি সম্মান দেখাতে হবে। শিশুদেরকে পরম স্নেহ,ভালোবাসা ও মায়া-মমতায় গড়ে তুলতে হবে। তাদেরকে স্বাস্থকর পরিবেশে বড় হওয়ার সুযোগ দিতে হবে। তাদেরকে শারীরিকভাবে প্রহার বা নির্যাতন করা যাবে না। জাতিসংঘ সনদ অনুযায়ী, ১৮ বৎসর বয়সের নিচের ছেলেমেয়েদেরকে শিশু হিসেবে গণা করা হবে। শিশুদের সুস্থ মানসিক ও শারীরিক বিকাশের জন্য কঠোর শ্রমে নিয়োগ করা যাবে না। আমাদের দেশের শিশুরা তাদের অধিকার থেকে বঞ্চিত। শিশু শ্রম বেআইনী হলেও আমাদের দেশে গরীব শিশুরা কঠোর পরিশ্রম করে। তারা তাদের বাবা-মার সাথে রাস্তার পাশে ইট ও পাথর ভাঙ্গে। তারা হােটেল রেস্তোরা, টেম্পুর হেলপার হিসেবে কাজ করে। অনেক শিশু ধনী ব্যক্তিদের বাসায় চাকর-চাকরাণী হিসেবে কাজ করে। অধিকন্তু, তাদেরকে শারীরিকভাবে নির্যাতন করা হয়। শিশুরা অস্বাস্থকর পরিবেশে কাজ করতে বাধ্য হয়। দরিদ্র পরিবারের শিশুরা স্কুলে যায় না , আবার অনেকের ইচ্ছা থাকলেও পরিস্তিতির কারণে যেতে পারে না । বস্তুত, শিশুদের প্রতি আমাদের মানবিক আচরণ করতে হবে এবং তাদের অধিকার থেকে বঞ্চিত করা যাবে না।

—সমাপ্তি–

আরও জানুনঃ

সব গুরুত্বপূর্ণ বাংলা অনুচ্ছেদগুলোর তালিকা

শিশু অধিকার সম্পর্কে আপনার মূল্যবান মতামত প্রকাশ করুন। শিশু অধিকার অনুচ্ছেদটি কেমন লেগেছে ? এতে কি সংযোজন করা যায় বা বাদ দেওয়া প্রয়োজন বলে আপনি মনে করেন ? মন্তব্য করে জানান আমাদের ।

Author: Shahriar Ahmed Biddut

I am a student , freelancer, blogger, web designer and WordPress Developer .I have learnt HTML5 , CSS3 , Javascript , Bootstrap , Jquery & Bootstrap for designing purposes and php & mysql for backend development . I also use elementor to design wordpress pages.

Leave a Reply