সড়ক দুর্ঘটনা অনুচ্ছেদ | বাংলা ২য় পত্র অনুচ্ছেদ রচনা

সড়ক দুর্ঘটনা অনুচ্ছেদ রচনা

প্রশ্নঃ সড়ক দুর্ঘটনা নিয়ে বাংলা অনুচ্ছেদ লিখ ।

উত্তরঃ

সড়ক দুর্ঘটনা অনুচ্ছেদ

সড়ক দুর্ঘটনা বর্তমানে আমাদের দেশে একটি নিত্যনৈমিত্তিক ব্যাপার। প্রতিদিনই সড়ক দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে অসংখ্য মানুষ। এসব দুর্ঘটনায় প্রতি বছর হাজার হাজার মানুষ মৃত্যুবরণ করছে এবং হাজার হাজার মানুষ পঙ্গু হয়ে অভিশপ্ত জীবনবাপন করছে। সম্প্রতি সড়ক দুর্ঘটনার মাত্রা ভয়াবহভাবে বেড়ে গিয়েছে। গাড়ি চালকদের প্রতিযোগী মনোভাব ও বেপরােয়া গতিতে গাড়ি চালানোই সড়ক দুর্ঘটনার মূল কারণ। গাড়ি চালকগণ ট্রাফিক নিয়ম জানে না কিংবা ট্রাফিক নিয়মের তোয়াক্কা না করে পরস্পরের সাথে প্রতিযোগিতা করে গাড়ি চালায়। তাছাড়া গাড়ি চালকদের অদক্ষতা, অতিরিত্ত যাত্রী বহন করা, যান্ত্রিক ত্রুটি, ট্রাফিক পুলিশের দায়িত্ব পালনে অবহেলা এবং রাস্তাঘাটে দূরবস্থা সড়ক দুর্ঘটনার জন্য দায়ী। সড়ক দুর্ঘটনা রােধ করতে আমাদের অবশ্যই কিছু ব্যবস্থা গ্রহণ করতে হবে। ট্রাফিক আইন-কানুন কঠোরভাবে প্রয়ােগ করতে হবে। মহাসড়কের রাস্তার মােড় বা বাকা অংশ সােজা করতে হবে। মহাসড়কে গাড়ি উঠানোর সময় গাড়ি চালকের উচিত আশে পাশে তাকিয়ে গাড়ি উঠানো । রাস্তার মােড় বা বাকা অংশ দিয়ে গাড়ি ধীরগতিতে অতিবাহিত করতে হবে । সরু রাস্তাকে ক্রমে কমে সম্প্রসারিত করতে হবে। প্রতিটি মহাসড়ক গুরুত্ব অনুযায়ী দুই বা চার লাইনে উন্নীত করতে হবে। সর্বোপরি যাত্রী, জনগণ এবং গাড়িচালকদের সচেতনতাই সড়ক দুর্ঘটনা রােধে সহায়তা করতে পারে।

—সমাপ্তি–

আরও জানুনঃ

সব গুরুত্বপূর্ণ বাংলা অনুচ্ছেদগুলোর তালিকা

সড়ক দুর্ঘটনা সম্পর্কে আপনার মূল্যবান মতামত প্রকাশ করুন। সড়ক দুর্ঘটনা অনুচ্ছেদটি কেমন লেগেছে ? এতে কি সংযোজন করা যায় বা বাদ দেওয়া প্রয়োজন বলে আপনি মনে করেন ? মন্তব্য করে জানান আমাদের ।

Author: Shahriar Ahmed Biddut

I am a student , freelancer, blogger, web designer and WordPress Developer .I have learnt HTML5 , CSS3 , Javascript , Bootstrap , Jquery & Bootstrap for designing purposes and php & mysql for backend development . I also use elementor to design wordpress pages.

Leave a Reply