ACP এর পূর্ণরূপ কি ? | ACP সম্পর্কে বিস্তারিত জানুন

ACP এর পূর্ণরূপ কি

আপনি কি জানতে চান ACP এর পূর্ণরূপ কি ? , ACP এর ইতিহাস ? , কীভাবে এল ACP ?,ACP কেন ব্যবহার করা হয় ? , ACP কি ?/ACP এর কাজ কি ? তাহলে এই পোষ্টটি আপনার জন্যই । ACP সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করুন ।

ACP এর পূর্ণরূপ হল Assistant Commissioner of Police।

IPS এর পূর্ণরূপ হল Indian Police Service।

ACP কি ?/ACP এর কাজ কি ?

ACP/এসিপি মানে সহকারী পুলিশ কমিশনার। এটি এমন একটি পদবি বা র‌্যাঙ্ক যা বহু দেশের পুলিশ বাহিনীতে ব্যবহৃত হয়। ভারতে, এসিপি আইপিএস (ইন্ডিয়ান পুলিশ সার্ভিস) এর অন্যতম শীর্ষ পদ বা এটি একটি পদবি যা ভারতীয় পুলিশ সার্ভিসের আওতায় আসে।

এগুলি ছাড়াও এই পদটি আয়কর, শুল্ক, জমি ইত্যাদির মতো রাজস্ব প্রশাসনের মতো অন্যান্য বিভাগগুলিতেও ব্যবহৃত হয় । ভূমি রাজস্বের এসিপিরও এসডিএমের মতো ম্যাজিস্টেরিয়াল ক্ষমতা রয়েছে এবং এসিপি বিরোধ নিষ্পত্তি করতে পারে।

একটি মেট্রো শহরের পুলিশ বাহিনীর এক বা একাধিক সহকারী কমিশনার থাকতে পারে। একজন মহানগরের এসিপি পুলিশ কমিশনার নিয়োগ করেন।

আইন-শৃঙ্খলা রক্ষা এবং অপরাধ প্রতিরোধের অন্তর্ভুক্ত প্রতিদিনের পরিচালনার জন্য এসিপি দায়বদ্ধ। তিনি বিভাগীয় নীতি, পদক্ষেপ এবং সিদ্ধান্তের জন্য নিজের সর্বোচ্চ সরবরাহ করেন। এসিপি তার উচ্চ কর্তৃপক্ষের কাছে দায়বদ্ধ। এ ছাড়া, তিনি পুলিশ কমিশনারের পূর্ব সম্মতিতে পুলিশ কমিশনারের ক্ষমতা বা দায়িত্ব প্রয়োগ করতে পারেন।

সার্চ দিয়ে যেকোনো পূর্ণরূপ খুঁজে বের করুন :





আরও পড়ুন :
সকল পূর্ণরুপ এর তালিকা : পূর্ণরূপ কি | পূর্ণরূপ কালেকশন

নামের অর্থ জানার ওয়েবসাইট :
Bangla নামের অর্থ | আরবি নামের অর্থ বাংলা | 100,001+ শিশুর নামের অর্থ জানুন বাংলা
পূর্ণরূপ কালেকশন

Author: Shahriar Ahmed Biddut

I am a student , freelancer, blogger, web designer and WordPress Developer .I have learnt HTML5 , CSS3 , Javascript , Bootstrap , Jquery & Bootstrap for designing purposes and php & mysql for backend development . I also use elementor to design wordpress pages.

Leave a Reply