AICTE এর পূর্ণরূপ কি ? | AICTE সম্পর্কে বিস্তারিত জানুন

AICTE এর পূর্ণরূপ কি

আপনি কি জানতে চান AICTE এর পূর্ণরূপ কি ? , AICTE এর ইতিহাস ? , কীভাবে এল AICTE ?,AICTE কেন ব্যবহার করা হয় ? , AICTE কি ?/AICTE এর কাজ কি ? তাহলে এই পোষ্টটি আপনার জন্যই । AICTE সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করুন ।

AICTE এর পূর্ণরূপ হল All India Council for Technical Education।

AICTE কি ?

AICTE / এআইসিটিই ভারতের প্রযুক্তিগত শিক্ষা এবং পরিচালনার জন্য একটি জাতীয় স্তরের কাউন্সিল। এটি ভারত সরকারের একটি সংবিধিবদ্ধ সংস্থা যা সারা দেশে কারিগরি শিক্ষার বিকাশের পরিকল্পনা ও সমন্বয় করার ক্ষমতা রাখে । এটি বিশ্ববিদ্যালয় অনুমোদিত প্রকৌশল ও পরিচালনা ডিগ্রি প্রোগ্রাম পরিচালনা করে এমন কলেজগুলির অনুমোদনের ব্যবস্থা করে। নতুন প্রযুক্তিভিত্তিক কলেজ খোলার অনুমোদনের একমাত্র কর্তৃত্ব এটি।

AICTE এর ইতিহাস

AICTE /এআইসিটিই ১৯৪৫ সালে ভারতে প্রযুক্তিগত শিক্ষার বৃদ্ধির পরিকল্পনা এবং প্রচারের জন্য তৈরি করা হয়েছিল। পরবর্তীতে , ১৯৮৭ আইন অনুসারে, এটি সাংবিধানিক মর্যাদা লাভ করে। নয়াদিল্লিতে এর সদর দফতর রয়েছে এবং এর আঞ্চলিক অফিসগুলি কলকাতা, কানপুর, চেন্নাই, ব্যাঙ্গালোর, মুম্বাই, হায়দরাবাদ, চন্ডীগড়, গুয়াহাটি, গুরুগাঁ এবং ভোপালে রয়েছে।

AICTE এর কাজ কি ?

AICTE / এআইসিটিই ভারতে নতুন প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান খোলার জন্য তৈরি করা হয়েছিল। এটি প্রযুক্তিভিত্তিক ইনস্টিটিউটে নতুন কোর্স সরবরাহএর অনুমোদন করে। এটি ইঞ্জিনিয়ারিং বিভাগে ডিগ্রি সরবরাহকারী কলেজগুলিকে স্বীকৃতি দেয়। এটি প্রযুক্তিগত মান রক্ষণাবেক্ষণ, গুণমানের নিশ্চয়তার স্বীকৃতি এবং প্রযুক্তিগত শিক্ষার মূল্যায়নের জন্যও দায়ী।

AICTE নিম্নলিখিত কোর্সগুলি পর্যবেক্ষণ করে:

  • Bachelors and Masters of Engineering (B.E, B.Tech, M.E, M.Tech)
  • Bachelors and Masters of Architecture (B.Arch, M.Arch)
  • Bachelors and Masters of Pharmacy (B.Pharm, M.pharm)
  • Masters of Business Administration (MBA)
  • Masters of Computer Application (MCA)

সার্চ দিয়ে যেকোনো পূর্ণরূপ খুঁজে বের করুন :





আরও পড়ুন :
সকল পূর্ণরুপ এর তালিকা : পূর্ণরূপ কি | পূর্ণরূপ কালেকশন

নামের অর্থ জানার ওয়েবসাইট :
Bangla নামের অর্থ | আরবি নামের অর্থ বাংলা | 100,001+ শিশুর নামের অর্থ জানুন বাংলা
পূর্ণরূপ কালেকশন

Author: Shahriar Ahmed Biddut

I am a student , freelancer, blogger, web designer and WordPress Developer .I have learnt HTML5 , CSS3 , Javascript , Bootstrap , Jquery & Bootstrap for designing purposes and php & mysql for backend development . I also use elementor to design wordpress pages.

Leave a Reply