ALS এর পূর্ণরূপ কি ? | ALS সম্পর্কে বিস্তারিত জানুন

ALS এর পূর্ণরূপ কি

আপনি কি জানতে চান ALS এর পূর্ণরূপ কি ? , MND এর পূর্ণরূপ কি ? ,ALS এর ইতিহাস ? , কীভাবে এল ALS ?,ALS কেন ব্যবহার করা হয় ? , ALS কি ?/ALS এর কাজ কি ? তাহলে এই পোষ্টটি আপনার জন্যই । ALS সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করুন ।

ALS এর পূর্ণরূপ হল Amyotrophic Lateral Sclerosis।

MND এর পূর্ণরূপ হল Motor Neuron Disease।

Amyotrophic Lateral Sclerosis bangla

ALS কি ?/ALS এর কাজ কি ?

ALS/এএলএস একটি নিউরোডিজেনারেটিভ রোগ যা মস্তিষ্ক এবং মেরুদণ্ডের মোটর স্নায়ু কোষকে প্রভাবিত করে। এটি একটি প্রগতিশীল রোগ যা সময়ের সাথে সাথে এটি আরও খারাপ হয় এবং স্বেচ্ছাসেবী পেশীগুলিকে নিয়ন্ত্রণকারী মোটর স্নায়ু কোষগুলির (নিউরন) মৃত্যু ঘটায় । অবশেষে, মোটর স্নায়ু কোষগুলি আর পেশীগুলিতে স্পন্দন / সিগন্যাল প্রেরণ করতে পারে না এবং পেশীগুলি নষ্ট হতে শুরু করে বা আকার ছোট হতে শুরু করে (অ্যাট্রোফি)। এটি পেশী আন্দোলনের সূচনা এবং সমন্বয় করার জন্য মস্তিষ্কের ক্ষমতাকে প্রভাবিত করে এবং ব্যক্তি সঠিকভাবে কথা বলতে, খাওয়া, সরানো এবং শ্বাস নিতে পারে না।

ALS এর ইতিহাস

এএলএস মোটর নিউরন ডিজিজ নামেও পরিচিত। “Amyotrophic” / “অ্যামিওট্রফিক” শব্দটি গ্রীক ভাষা থেকে উদ্ভূত হয়েছে । এটি তিনটি শব্দের সংমিশ্রণ, “A” এর অর্থ না , “Myo” মানে পেশী এবং “Trophic” অর্থ পুষ্টি/পরিপোষণ, সুতরাং এর অর্থ কোনও পেশী পুষ্টি/পরিপোষ্ট নয় । এএলএস রোগটি ফরাসি নিউরোলজিস্ট জিন-মার্টিন চারকোট ১৮৬৯ সালে আবিষ্কার করেছিলেন। একে লৌ গেরিগস রোগ(Lou Gehrigs disease)ও বলা হয় , বিখ্যাত বেসবল খেলোয়াড়ের নামানুসারে এর নামকরণ হয় ,যিনি এই রোগটি দ্বারা আক্রান্ত হিসেবে সনাক্ত হয়েছিলেন।

ALS / এএলএস এর প্রকারভেদ

ALS / এএলএস দুই প্রকারের হতে পারে, বিক্ষিপ্ত এবং পারিবারিক। স্পোরাদিক মার্কিন যুক্তরাষ্ট্রে ফ্যামিলিয়ালের সবচেয়ে সাধারণ ধরণের এএলএস, যা একটি প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মে চলে যাওয়ার কারণে এটি একটি বংশগত রোগ।

ALS এর সাধারণ লক্ষণ

ALS/এএলএসের লক্ষণগুলি ব্যক্তি থেকে ব্যক্তিতে পৃথক হতে পারে। ALS/এএলএস এর প্রাথমিক কিছু লক্ষণ নিম্নরূপ:

  • পেশী বাধা ( Muscle cramps)
  • বাহু, পা, কাঁধ বা জিহ্বার পেশীতে আকস্মিক টান ( Muscle twitches in the arm, leg, shoulder or tongue )
  • শক্ত এবং আঁটসাঁট পেশী ( Tight and stiff muscles )
  • চিবানো বা গিলতে অসুবিধা ( Difficult chewing or swallowing )
  • শ্বাস নিতে এবং কথা বলতে সমস্যা ।( Difficulty breathing and speaking )

সার্চ দিয়ে যেকোনো পূর্ণরূপ খুঁজে বের করুন :





আরও পড়ুন :
সকল পূর্ণরুপ এর তালিকা : পূর্ণরূপ কি | পূর্ণরূপ কালেকশন

নামের অর্থ জানার ওয়েবসাইট :
Bangla নামের অর্থ | আরবি নামের অর্থ বাংলা | 100,001+ শিশুর নামের অর্থ জানুন বাংলা
পূর্ণরূপ কালেকশন

Author: Shahriar Ahmed Biddut

I am a student , freelancer, blogger, web designer and WordPress Developer .I have learnt HTML5 , CSS3 , Javascript , Bootstrap , Jquery & Bootstrap for designing purposes and php & mysql for backend development . I also use elementor to design wordpress pages.

Leave a Reply