ram এর পূর্ণরূপ কি ? | ram সম্পর্কে বিস্তারিত জানুন

ram এর পূর্ণরূপ কি

আপনি কি জানতে চান ram এর পূর্ণরূপ কি ? , ram এর ইতিহাস ? , কীভাবে এল ram ?,ram কেন ব্যবহার করা হয় ? , ram কি ?/ram এর কাজ কি ? তাহলে এই পোষ্টটি আপনার জন্যই । ram সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করুন ।

ram এর পূর্ণরূপ হল Random Access Memory

ram কি ? / ram এর কাজ কি ?

র‌্যাম/ram হলো এক ধরণের কম্পিউটার মেমরি যা এলোমেলোভাবে অ্যাক্সেস করা যায় , অর্থাৎ মেমরির কোনও বাইট পূর্ববর্তী বাইটগুলিকে স্পর্শ না করেই অ্যাক্সেস করা যায়। ইলেকট্রনিক ডিভাইসের মেমরি পড়তে এবং লিখতে র‌্যাম/ram ব্যবহার করা হয়। বর্তমানে সিপিইউ দ্বারা চালিত হচ্ছে এমন ফাইলগুলি এবং প্রোগ্রামগুলির ডেটা সঞ্চয় করে র‌্যাম/ram । র‌্যাম/ram একটি ভোলাটাইল মেমরি । সার্ভার, পিসি, ট্যাবলেট, স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইস যেমন প্রিন্টারগুলিতে র‌্যাম/ram পাওয়া যায়।

আরো পড়ুন : সকল পূর্ণরূপ কালেকশন

ভোলাটাইল মেমরি মানে হলো , কম্পিউটার চালু থাকাকালীন ডেটা র‌্যাম/ram ধরে রাখতে পারে , অফ হলে সব ডেটাক মুছে যায় ।

ram এর প্রকারভেদ

সাধারণত র‌্যাম/ram কে দুটি বিস্তৃত বিভাগে বিভক্ত করা যায় :

  • SRAM : স্ট্যাটিক র‌্যাম(বা স্থিতিশীল র‌্যাম) ডির‌্যাম(Dynamic RAM) এর চেয়ে অনেক দ্রুত এবং ব্যয়বহুল। এটি প্রায়শই ক্যাশ মেমরি হিসেবে কাজ করে। স্ট্যাটিক র‌্যাম(বা স্থিতিশীল র‌্যাম) এ তথ্য ভোলাটাইল । এটি ছয় ট্রানজিস্টর মেমরি সেল ব্যবহার করে কিছুটা ডেটা সঞ্চয় করে।
  • DRAM : ডাইনামিক র‌্যাম (বা গতিশীল র‌্যাম) স্ট্যাটিক র‌্যাম এর চেয়ে ধীর। এটি ট্রানজিস্টার এবং ক্যাপাসিটর যুগল ব্যবহার করে কিছুটা ডেটা সঞ্চয় করে।এটি কম ব্যয়বহুল হওয়ায় বেশিরভাগ কম্পিউটারগুলি DRAM ব্যবহার করে। এটি একটি ভোলাটাইল মেমরি।

ram এর বৈশিষ্ট্য

ram এর বৈশিষ্ট্যগুলো নিম্নে দেয়া হলো :

  • এটি একটি স্টোরেজ ধরণের ডিভাইস,যা মূল মেমরি হিসাবে কাজ করে।
  • এটি কম্পিউটারের গতি নির্ধারণ করে।
  • এটি শারীরিক পাশাপাশি দক্ষতার দিক থেকেও হার্ড ডিস্কের চেয়ে অনেক ছোট।

Author: Biddut

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *