sim এর পূর্ণরূপ কি ? | sim সম্পর্কে বিস্তারিত জানুন

sim এর পূর্ণরূপ কি

আপনি কি জানতে চান sim এর পূর্ণরূপ কি ? , sim এর ইতিহাস ? , কীভাবে এল sim ?,sim কেন ব্যবহার করা হয় ? , sim কি ?/sim এর কাজ কি ? তাহলে এই পোষ্টটি আপনার জন্যই । sim সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করুন ।

sim এর পূর্ণরূপ হল  subscriber identity module বা subscriber identification module

এটি সিম কার্ড হিসাবে বহুল পরিচিত । sim একটি ইন্টিগ্রেটেড সার্কিট যা নিরাপদে আন্তর্জাতিক মোবাইল গ্রাহক পরিচয় (IMSI) নম্বর এবং এর সাথে সম্পর্কিত কী সংরক্ষণ করতে পারে , যা মোবাইল টেলিফোনে গ্রাহকদের সনাক্ত এবং প্রমাণীকরণ করতে ব্যবহৃত হয় । সিম কার্ডে যোগাযোগের তথ্য তথা কন্টাক্ট নম্বর সংরক্ষণ করাও সম্ভব ।

IMSI এর পূর্ণরূপ হল international mobile subscriber identity ।

EEPROM এর পূর্ণরূপ হল electrically erasable programmable read-only memory ।

IC এর পূর্ণরূপ হল integrated circuit।

sim কার্ড এর ইতিহাস

সিম কার্ডটি এক ধরণের স্মার্ট কার্ড, যার ভিত্তি সিলিকন ইন্টিগ্রেটেড সার্কিট (আইসি) চিপ। একটি সিলিকন আইসি চিপকে একটি প্লাস্টিক কার্ডে অন্তর্ভুক্ত করার ধারণাটি ১৯৬০ এর দশকের । স্মার্ট কার্ডগুলি তখন থেকে মোস ইন্টিগ্রেটেড সার্কিট চিপগুলি ব্যবহার করে , মোস মেমরি প্রযুক্তির সাথে যেমন ফ্ল্যাশ মেমরি এবং ইপ্রোম (মুছে ফেলা যায় এমন বৈদ্যুতিক প্রোগ্রামেবল পঠনযোগ্য মেমরি) ।

Author: Shahriar Ahmed Biddut

I am a student , freelancer, blogger, web designer and WordPress Developer .I have learnt HTML5 , CSS3 , Javascript , Bootstrap , Jquery & Bootstrap for designing purposes and php & mysql for backend development . I also use elementor to design wordpress pages.

Leave a Reply