uno এর পূর্ণরূপ কি ? | uno সম্পর্কে বিস্তারিত জানুন

uno এর পূর্ণরূপ কি

আপনি কি জানতে চান uno এর পূর্ণরূপ কি ? , uno meaning in bengali , কীভাবে এল uno ?,ইউএনও এর ইতিহাস , uno কি ?/uno এর কাজ কি ? তাহলে এই পোষ্টটি আপনার জন্যই । uno সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করুন ।

uno এর পূর্ণরূপ হল Upazila Nirbahi Officer ( উপজেলা নির্বাহী অফিসার )।

uno meaning in bengali উপজেলা নির্বাহী অফিসার ।

uno কি ?/uno এর কাজ কি

UNO হলেন একটি উপজেলার প্রধান নির্বাহী কর্তা এবং বাংলাদেশ প্রশাসনিক পরিষেবা হিসাবে পরিচিত বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন ক্যাডার) এর একজন মাঝারি স্তরের কর্মকর্তা।

uno উপজেলা পরিষদ কর্তৃক গৃহীত কার্যক্রম পরিচালনার জন্য উপজেলা পরিষদের তহবিল এবং উপজেলা পর্যায়ে বাংলাদেশ সরকারের প্রতিনিধির আর্থিক অনুশাসন নিশ্চিতকরণের জন্য উপজেলা পরিষদের গৃহীত সকল সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য উপজেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে কাজ করে, ক্রিয়াকলাপ স্থানান্তরিত এবং নিয়ন্ত্রণ করেন ।

আরও পড়ুন : সকল পূর্ণরূপ কালেকশন

ইউএনও / uno এর ইতিহাস

লেফটেন্যান্ট জেনারেল হুসেইন মুহম্মদ এরশাদের সামরিক শাসনের সিদ্ধান্ত অনুসারে ইউএনও পদের সূচনা তৈরি হয়েছিল । ১৯৮২ সালে এরশাদ সরকার প্রশাসনিক পুনর্গঠন ও সংস্কারের জন্য একটি কমিটি গঠন করে । কমিটির অন্যতম প্রধান সুপারিশ ছিল প্রত্যক্ষ নির্বাচিত চেয়ারম্যানের অধীনে উপজেলা পরিষদ (কাউন্সিল) নামে একটি প্রতিনিধি সংস্থা তৈরি করা। সরকার মহানগরীর বাইরে থানা নির্বাহী অফিসার বা টিএনও (থানা নির্বাহী কর্মকর্তা) এর নাম পরিবর্তন করে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) -এর প্রচলন করেন প্রতিটি থানায় নাম পরিবর্তন করে (পরে উন্নীত ও উপজেলাটির নামকরণ করা হয়) ।

ইউএনওদের সাধারণত পোস্ট করা হয় বিসিএস প্রশাসন ক্যাডারের “সিনিয়র সহকারী সচিব” পদমর্যাদার কর্মকর্তাদের মধ্যে ।

Author: Biddut

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *